আন্তর্জাতিক

এফবিআই থেকে হাজার হাজার ভুয়া মেইল, সাইবার হামলার আশঙ্কা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তাদের একটি অভ্যন্তরীণ সার্ভার থেকে হাজার হাজার ভুয়া ই-মেইল পাঠানোর ঘটনা তদন্ত করছে এবং একটি সম্ভাব্য সাইবার আক্রমণের ব্যাপারে সতর্ক করেছে।

মার্কিন সরকারের এই সংস্থাটি বলছে, শনিবার সকালে ঘটে যাওয়া এই ঘটনা একটি ‘চলমান পরিস্থিতি’। তবে এর বেশি কোনো তথ্য সংস্থাটি থেকে জানানো হয়নি।

ভুয়া ইমেইলটির উৎসস্থল মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বলে প্রেরকের ঠিকানায় উল্লেখ আছে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দাবি করছে, এই ধরনের একটা হুমকি আসতে পারে বলে তারা সতর্ক করেছিল। তাদের দেওয়া সতর্কবার্তার টাইটেল ছিল- ‘আর্জেন্ট: থ্রেট অ্যাকটর ইন সিস্টেম’।

অলাভজনক সংস্থা স্প্যামহাউস বলছে, ই-মেলগুলোতে প্রাপকদের উদ্দেশে বলা হয়েছে, তারা একটি ‘স্পর্শকাতর ধারাবাহিক হামলার’ লক্ষ্য হতে যাচ্ছেন আর এসব হামলা করবে ‘ডার্ক ওভারলোড’ নামে একটি চাঁদাবাজ গোষ্ঠী।

স্প্যামহাউস টুইট করে বলছে, ‘তারা অনেক বিঘ্ন ঘটাচ্ছে কারণ এই মেইলগুলো সত্যিকার অর্থে এফবিআই অবকাঠামোর ভেতর থেকে আসছে’। তারা এটাও বলছে, মেইলটা কে পাঠিয়েছে তার নাম যেমন নেই, সেখানে কোনো যোগাযোগের তথ্যও দেওয়া হয়নি। মার্কিন গণমাধ্যম বলছে, এক লাখেরও বেশি মেইল পাঠানো হয়েছে।

শনিবার এক বিবৃতিতে এফবিআই বলেছে, তারা সকালের ভুয়া ইমেইল সম্পর্কে অবগত আছে যেটা @ic.fbi.gov অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে। সংস্থাটির দাবি, সমস্যাটা ধরতে পারার সঙ্গে সঙ্গে যে হার্ডওয়্যারটা ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি অফলাইন করা হয়েছে এবং জনগণকে বলা হয়েছে তারা যেন অজানা কোনো সেন্ডারের কাছ থেকে ইমেল পেলে সতর্ক থাকেন।

একইসঙ্গে যদি সন্দেহজনক কোনো কার্যকলাপ চোখে পড়ে সেটি সরকারকে জানাতে হবে। তবে হ্যাকাররাই এটি করেছে নাকি এমন কোনো ব্যক্তি করেছে যার এফবিআই-এর সার্ভারে প্রবেশাধিকার আছে; এটি এখনও পরিষ্কার নয়। সূত্র : বিবিসি বাংলা