জাতীয়

এবার লঞ্চের ভাড়া বাড়লো ৬০ শতাংশ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় সরকারি নির্দেশনা মেনে নৌযানেও যাত্রী অর্ধেকে নামানো হয়েছে। সেই সঙ্গে ভাড়া বাড়ানো হয়েছে ৬০ শতাংশ। বৃহস্পতিবার থেকেই কার্যকর হচ্ছে এ সিদ্ধান্ত।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে সচিবালয়ে এক ব্রিফিংয়ে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ কথা জানান।

তবে বর্ধিত ৬০ শতাংশ ভাড়া কেবিনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে তিনি জানান।

বুধবার সকালে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে এক বৈঠকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চালানোর সিদ্ধান্ত হয়। সচিবালয়ের ওই বৈঠক শেষে প্রতিমন্ত্রী বলেছিলেন, ‘স্বাস্থ্যবিধি মানতে হলে অবশ্যই ভাড়া বাড়াতে হবে। বুধবারের মধ্যে বিআইডব্লিউটিএ এবং লঞ্চমালিকদের সঙ্গে বৈঠক শেষে ভাড়া নির্ধারণ করা হবে। বৃহস্পতিবার থেকে বাড়বে লঞ্চের ভাড়া। ভাড়া বাড়ানোর পাশাপাশি, পরিবহন সংখ্যাও বাড়ানো হবে।’

অভ্যন্তরীণ নৌপথে চলাচলের ক্ষেত্রে আগে লঞ্চের ডেকের ভাড়ার হার ছিল ১০০ কিলোমিটার দূরত্বের জন্য জনপ্রতি এক কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। ১০০ কিলোমিটারের বেশি দূরত্ব অর্থাৎ ১০০ কিলোমিটার পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি ভাড়া ছিল প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা। এছাড়া জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ছিল ১৮ টাকা। এখন এর সঙ্গে ৬০ শতাংশ যুক্ত হলো।

এর আগে বাসে যাত্রী ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার থেকে অর্ধেক যাত্রী বহনের শর্তে এই ভাড়া কার্যকর হয়। এছাড়া ট্রেনের টিকিটও অর্ধেক বিক্রির নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।