আন্তর্জাতিক

ওমিক্রনের জন্য আলাদা বুস্টারের প্রয়োজন নেই : গবেষণা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে এ নিয়ে গবেষণা হয়েছে বিস্তর। এরপর এই ধরনের জন্য টিকার আলাদা বুস্টার ডোজ তৈরির কাজও শুরু করেছে টিকা তৈরিকারক বিভিন্ন প্রতিষ্ঠান। তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, মডার্নার তৈরি বুস্টার ডোজ বানরের শরীরে যে ধরনের রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি করে, ঠিক একই ধরনের রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি করে করোনার সাধারণ টিকাও।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, এ গবেষণা থেকে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে ওমিক্রনের জন্য আলাদাভাবে টিকার বুস্টার ডোজের প্রয়োজন নেই।

ফাইজার-বায়োএনটেক ও মডার্না গত সপ্তাহের মানবদেহে ওমিক্রনের জন্য তৈরি বুস্টার ডোজের পরীক্ষা চালিয়েছে। এরপরই এমন তথ্য জানালেন গবেষকেরা; যদিও গবেষণাটি এখনো প্রকাশিত হয়নি।

এদিকে, মানবদেহে ওমিক্রনের জন্য তৈরি বুস্টার ডোজের যে পরীক্ষা চালানো হচ্ছে, সেই পরীক্ষার প্রতিবেদন গবেষকদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই বুস্টার ডোজ দেওয়ার পর রোগ প্রতিরোধ ব্যবস্থার কী তারতম্য হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় কি না, এটা জানতে অপেক্ষা করছেন গবেষকেরা।

বানরের ওপর যে গবেষণা চালানো হয়েছে, তার নেতৃত্ব দিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাচ ডিজিজের সেলুলার ইমিউনোলজি বিভাগের প্রধান রবার্ট সেডার। তিনি বলেন, ওমিক্রন ঠিক ইনফ্লুয়েঞ্জা নয়। এটি এখনো ইনফ্লুয়েঞ্জার পর্যায়ে নেমে আসেনি যে টিকায় পরিবর্তন আনতে হবে।

এ গবেষণায় উঠে এসেছে, করোনার টিকার তৃতীয় ডোজ শুধু ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি পরিমাণই বাড়াচ্ছে না; করোনার নতুন ধরনগুলো প্রতিরোধ করতেও অ্যান্টিবডিকে এগিয়ে দেবে। সেডার বলেন, ওমিক্রনের জন্য আলাদা টিকার দরকার নেই। তবে এই ধরন যদি প্রভাব বিস্তারকারী হিসেবে রয়ে যায় এবং এই ওমিক্রন থেকে পরিবর্তিত হয়ে নতুন ধরন তৈরি হয়, তবে টিকায় পরিবর্তন আনতে হতে পারে।