জাতীয়

বিদ্যার দেবী সরস্বতীর পূজা আজ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বিদ্যা ও জ্ঞানের দেবী শ্রী শ্রী সরস্বতীর পূজা আজ শনিবার অনুষ্ঠিত হবে। হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম এই পূজা উপলক্ষে গতকাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা হিন্দু স¤প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেছেন, বাংলাদেশ সা¤প্রদায়িক স¤প্রীতির দেশ। হাজার বছর ধরে এ ভ‚খÐে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল ধর্মের মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন।

সরস্বতী বৈদিক দেবী হলেও তার বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে। তবে প্রাচীনকালে তান্ত্রিক সাধকরা সরস্বতীসদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়। শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ তিথি বসন্তপঞ্চমী নামেও পরিচিত। বাংলাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবছর ঘটা করে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে এ বছর স্কুল-কলেজ বন্ধ থাকায় সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি মেনে পূজার আনুষ্ঠানিকতা পালন করা হবে

জানা গেছে, আজ সকাল ৭টা ৭ মিনিটে শুরু হবে পঞ্চমী তিথি। কাল রবিবার সকাল ৭টা ৯ মিনিটে পূজার তিথি সমাপ্ত হবে। এদিন সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাসা ও বিভিন্ন মÐপে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। এর পর ভক্তরা দেবী সরস্বতীর উদ্দেশে অঞ্জলি দেবেন। এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটি এবারও সরস্বতী পূজার আয়োজন করেছে। আজ সকাল ৯টায় পূজা অনুষ্ঠিত হবে। তবে করোনাজনিত কারণে স্বাস্থ্যবিধি মেনে পূজার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি শ্রী শৈলেন্দ্রনাথ মজুমদার ও সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল। এ ছাড়া এবার জাতীয় প্রেসক্লাবেও সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে।