খেলা

ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ের সেরা দশে দুই টাইগার


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

জেসন মোহাম্মদের নেতৃত্বে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যেই ঢাকায় এসেছিলো ওয়েস্ট ইন্ডিজ। উল্টো প্রথম দুই ম্যাচের পর তৃতীয় ম্যাচেও হেরে হোয়াইটওয়াশ হলো সফরকারীরা। আর এতে করে ক্যারিবীয়দের তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশের স্বাদ দিলো টাইগাররা। সেই সাথে বিশ্বকাপ সুপার লিগে পূর্ণ ত্রিশ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল।

এর আগে ২০০৯ এবং ২০১৪ সালে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশও করেছে টাইগাররা। সোমবার (২৫ জানুয়ারি) সিরিজের তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১২০ রানের ব্যবধানে হারায় বাংলাদেশ।

এ সিরিজে উদ্ভাসিত পারফরম্যান্সের পুরস্কার হিসেবে র‍্যাংকিংয়েও অভাবনীয় উন্নতি হয়েছে টাইগার ক্রিকেটারদের। বিশেষ করে বোলিং র‍্যাংকিংয়ে সেরা দশে ঢুকে গেছেন দুই টাইগার বোলার।

বোলিং র‍্যাংকিংয়ের ১৩ নম্বরে থেকে সিরিজটি শুরু করেছিলেন ডানহাতি অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। তিন ম্যাচে ৭ উইকেট নেয়ার সুবাদে তিনি এগিয়েছেন ৯ ধাপ। বর্তমানে অবস্থান করছেন ক্যারিয়ার সেরা ৪ নম্বরে। এছাড়া ১১ ধাপ এগিয়ে ৮ নম্বরে উঠে এসেছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। সিরিজে তার শিকার ছিলো ৬ উইকেট।

বুধবার (২৭ জানুয়ারি) আইসিসির সবশেষ আপডেটে জানা গেছে এসব তথ্য।

শুধু বোলিং র‍্যাংকিং নয়, ব্যাটিং র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে টাইগারদের। অধিনায়ক তামিম ইকবাল এক ধাপ এগিয়ে ২২, মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচ এগিয়ে ৪৯ ও মুশফিকুর রহীম এক ধাপ এগিয়ে বর্তমানে অবস্থান করছেন ১৫ নম্বরে।

ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের মধ্যে ডানহাতি পেসার আলঝারি জোসেফ ১১ ধাপ এগিয়ে উঠেছেন ৩৪ নম্বরে।

এর বাইরে আয়ারল্যান্ডের তারকা ব্যাটসম্যান পল স্টারলিং বড়সড় লাফ দিয়েছেন ব্যাটিং র‍্যাংকিংয়ে। আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের তিন ম্যাচে দুই সেঞ্চুরিসহ মোট ২৮৫ রানের সুবাদে তিনি এগিয়েছে ৮ ধাপ, বর্তমানে তার র‍্যাংকিং অষ্টম।

আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাংকিং

১/ ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)- ৭২২ রেটিং

২/ মুজিব উর রহমান (আফগানিস্তান) – ৭০৮ রেটিং

৩/ জাসপ্রিত বুমরাহ (ভারত) – ৭০০ রেটিং

৪/ মেহেদি হাসান মিরাজ (বাংলাদেশ) – ৬৯৪ রেটিং

৫/ ক্রিস ওকস (ইংল্যান্ড) – ৬৭৫ রেটিং

৬/ কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) – ৬৬৫ রেটিং

৭/ জশ হ্যাজলউড (অস্ট্রেলিয়া) – ৬৬০ রেটিং

৮/ মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ) – ৬৫৮ রেটিং

৯/ মোহাম্মদ আমির (পাকিস্তান) – ৬৪৭ রেটিং১০/ প্যাট কামিনস (অস্ট্রেলিয়া) – ৬৪৬ রেটিং