জাতীয়

কক্সবাজারের রুমা এখন মার্কিন অ্যাটর্নি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নিউইয়র্ক স্টেট বার পরীক্ষায় প্রথমবারেই উত্তীর্ণ হয়ে অ্যাটর্নি অ্যাট ল’ হিসেবে তালিকাভুক্ত হয়েছেন চকরিয়ার মেয়ে জান্নাতুল মাওয়া রুমা। ওয়েস্টার্ন নিউ ইংল্যান্ড ইউনিভার্সিটি থেকে জেডি ডিগ্রি অর্জনকারী রুমা যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টসহ ৩৬টি স্টেটেই পেশাগত দায়িত্ব পালন করতে পারবেন। বাংলাদেশি ও আমেরিকানদের মধ্য থেকে তিনি ছাড়া মাত্র নয়জন এ যোগ্যতা অর্জন করেছেন। রুমা ২০১৪ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে (অ্যাডভোকেটশিপ) পাস করেন। তিনি চট্টগ্রাম জেলা বার এসোসিয়েশনের সদস্য ছিলেন। পড়াশুনা করেছেন চকরিয়ার সাকের মোহাম্মদ চর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহ উমরাবাদ উচ্চ বিদ্যালয়, খুটাখালীর কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন, চট্টগ্রামের এনায়েতবাজার মহিলা কলেজ ও প্রিমিয়ার ইউনিভার্সিটিতে।

চকরিয়ার কাকারা ইউনিয়নের প্রত্যন্ত একটি গ্রাম সাকের মোহাম্মদ চর। মাতামুহুরী নদীর তীরবর্তী এই এলাকাতেই বেড়ে উঠেছেন রুমা। তার কৃতিত্বের খবর ছড়িয়ে পড়ার পর খুশি গ্রামের মানুষ। শুভাকাঙ্ক্ষীরা দুদিন ধরে এ বিষয়ে ফেসবুকে পোস্ট করছেন। অভিনন্দন জানাচ্ছেন রুমাকে।

মরহুম হাজী মনজুর আলম সওদাগর ও আনোয়ারা বেগমের ৬ষ্ঠ সন্তান রুমা। বর্তমানে তিনি আমেরিকার নাগরিক। রুমার স্বামী সমিরুল ইসলাম বাবলু। তিনি নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। কন্যা, স্বামী ও শাশুড়ির সঙ্গে নিউইয়র্কে থাকেন রুমা। রুমার বড় ভাই চকরিয়া উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সাহাব উদ্দিন। ছোট বোনের উত্তরোত্তর সমৃদ্ধির জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তিনি।

অপরদিকে রুমা বলেন, আমার এই কৃতিত্ব অর্জনের পেছনে যারা কাজ করেছেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা। পাশাপাশি গ্রামের মানুষ, স্কুল বন্ধু, শিক্ষকসহ দেশের মানুষের কাছে দোয়া কামনা করছি, যাতে পেশাগত উৎকর্ষতার মাধ্যমে দায়িত্ব পালন করে দেশের সুনামকে এগিয়ে নিতে পারি।