আন্তর্জাতিক

কোরআন পোড়ানো নিষিদ্ধ করছে ডেনমার্ক!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন নিয়ে নতুন বিল পাস করার কথা ভাবছে ডেনমার্ক। নতুন এ বিলে দেশটিতে কোরআন পোড়ানো নিষিদ্ধ হতে পারে। দেশটির সরকারের পক্ষ থেকে আজ শুক্রবার এমন বিল প্রস্তাব উত্থাপন করা হয়েছে। খবর আল জাজিরার।

ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী লার্স রাসমুসেন ডেনিশ রেডিওকে বলেছেন, এই বিলের মাধ্যমে বিশ্বকে একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক সংকেত দেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আইন পাস হলে দেশটিতে প্রকাশ্যে কোরআন পোড়ানো শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে। এ আইন অমান্য করলে অভিযুক্তকে জরিমানা বা দুই বছরের সাজা ভোগ করতে হবে।

তবে শুধু কোরআন নয় যেকোনো ধর্মগ্রন্থের প্রতি অবমাননাকর আচরণ করলেই দোষীদের বিরুদ্ধে কড়া শাস্তি দেওয়া হবে। ডেনমার্কের বিচারমন্ত্রী পিটার হামেলগার্ড জানিয়েছেন, শিগগিরইউ এই আইনের খসড়া পেশ হতে চলেছে।

সাম্প্রতিক সময়ে ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনা বেশ বেড়েছে। এ নিয়ে বিশ্বের অনেক মুসলিম দেশ ডেনমার্কের ওপর। দেশটিকে জিহাদিরাও হুমকি দিয়েছে।

এমন পরিস্থিতিতে গত ১৭ আগস্ট নিরাপত্তা সতর্কতা বাড়ায় সুইডেন। নিরাপত্তা বাহিনী, দেশটির নিরাপত্তা সতর্কতা তিন থেকে চারে উন্নীত করে। এটি দেশটির দ্বিতীয় সর্বোচ্চ স্তর।

দেশটি দাবি করেছে, কোরআন পোড়ানোর ঘটনার পর কয়েকটি পরিকল্পিত হামলা ঠেকানো হয়েছে। সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন জানান, পরিকল্পিত হামলা চিহ্নিত ও বন্ধ করার পর সুইডেনে এবং সুইডেনের বাইরে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

এরপরেই দেশটি কোরআন পোড়ানো বন্ধে আজ নতুন আইন পাস করার কথা জানালো।