প্রধান পাতা

কোরবানির পশু কিনতে থানায় ঢুকছে মানুষ!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ক্রমেই ঘনিয়ে আসছে কোনবানির ঈদ। কোরবানির জন্য পশু কিনতে হবে। এজন্য এলাকার মানুষ যাচ্ছেন পশুর হাটে। কিন্তু তোরণ দেখে ভেতরে ঢোকার কিছুক্ষণ পর বুঝতে পারছেন তারা আসলে থানায় এসেছেন, পশুর হাটে নয়। বিব্রতকর এমন পরিস্থিতি গাজীপুরের টঙ্গী মেঘনা এলাকায় পশুর হাটকে ঘিরে।

ঈদুল আজহা উপলক্ষে টঙ্গীর মেঘনা রোডে ১ কিলোমিটার সড়কজুড়ে বসানো হয়েছে কোরবানির পশুর হাট। গাজীপুর সিটি করপোরেশন কর্তৃক নির্ধারিত হাট এটি। এই হাটে ক্রেতাদের আকৃষ্ট করতে বিভিন্ন প্রবেশ পথে টানানো হয়েছে একাধিক তোরণ। এর মধ্যে একটি তোরণ টানানো হয়েছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের টঙ্গী পূর্ব থানার সামনে।

দৃষ্টিকটু এই তোরণ নির্মাণ করায় অস্বস্তি প্রকাশ করেছেন থানার দায়িত্বরত একাধিক পুলিশ কর্মকর্তা।

সরেজমিনে দেখা যায়, টঙ্গী-কালিগঞ্জ সড়কের স্টেশন রোড এলাকায় অবস্থিত গাজীপুর মেট্রোপলিটন পুলিশের টঙ্গী পূর্ব থানা কমপ্লেক্স। মূল সড়ক থেকে ৩০ ফিট দূরেই থানা কমপ্লেক্সের অবস্থান। থানায় প্রবেশের পথেই বাঁশের তৈরি একটি বিশাল তোরণ টানানো হয়েছে। হাটের নির্ধারিত স্থানের বাইরে টানানো হয়েছে তোরণটি। তোরণের ব্যানারে লেখা রয়েছে গাজীপুর সিটি করপোরেশন কর্তৃক নির্ধারিত গরু ছাগলের বিরাট হাট। তবে ব্যানারে হাটের ইজারাদারের কোনো নাম উল্লেখ নেই। আর এই তোরণের নিচ দিয়েই থানায় প্রবেশ করতে হয় থানা পুলিশ কর্মকর্তাদের গাড়ি ও আগত সেবা প্রত্যাশীদের।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পুলিশ কর্মকর্তা বলেন, হাটের নির্ধারিত স্থানের বাইরে তোরণ টানানো হয়েছে। এই তোরণের নিচ দিয়ে প্রতিনিয়ত থানায় প্রবেশ করতে হচ্ছে। অনেকেই তোরণ দেখে ভুলপথে হাট ভেবে থানায় প্রবেশ করছে। পরক্ষণেই তারা ভুল বুঝতে পেরে রাস্তা পরিবর্তন করে হাটে প্রবেশ করছেন। হাটের তোরণটি ভুল জায়গায় বসানোর কারণে এই সমস্যার সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেন তারা।

টঙ্গী পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাবেদ মাসুদ বলেন, থানার পাশ ঘেঁষেই হাটের স্থান নির্ধারণ করেছে সিটি করপোরেশন। কর্তৃপক্ষই তোরণ নির্মাণ করেছেন। এ বিষয়ে আমাদের কী করার আছে। তবুও আমরা বিষয়টা নিয়ে হাট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার (এসি টঙ্গী) পিযুষ কুমার দে বলেন, এ বিষয়টি ওসিকে দেখভাল করতে নির্দেশ দিয়েছি।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত হাটের ইজারাদার নির্ধারণ করা হয়নি। এর ফলে হাট ইজারা নিয়ে দেখা দিয়েছে ধুম্রজাল। বৃহস্পতিবার দুপুর থেকে হাটে কোরবানির পশু বিক্রি শুরু হয়েছে। তবে ইজারাদার নির্ধারণ না হওয়ায় হাসিল আদায় নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

হাটের দায়িত্বে থাকা ৫৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক দেলোয়ার হোসেন বলেন, মেয়র মহোদয়ের নির্দেশে আমরা হাট প্রস্তুত করেছি। মৌখিকভাবে ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনকে হাটের ইজারা দেয়া হয়েছে। তবে এখনও লিখিত কোনো কাগজ দেয়া হয়নি। শুক্রবার সকালে ইজারার কাগজ হাতে পাবো বলে আশাবাদী।

থানার সামনে হাটের তোরণ টানানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবছরই ওই জায়গায় হাটের তোরণ টানানো হয়। তাই এবছরও সেখানে তোরণ টানানো হয়েছে।

এসব বিষয়ে সিটি করপোরেশনের টঙ্গী জোনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম সোহরাব হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, হাট ইজারার বিষয়টি মেয়র মহোদয় জানেন। আমি এ বিষয়ে জানি না।