আন্তর্জাতিক

খাশোগি হত্যার প্রতিবেদন প্রকাশ, বাইডেন-সালমান ফোনালাপ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বহুল আলোচিত খাশোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজকে ফোন করার কথা ছিল। আল জাজিরা।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তানবুলের সৌদি কনসুলেটে নির্মমভাবে খুন হন যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসিত লেখক জামাল খাশোগি। তিনি সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন।

এ হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদকে সন্দেহ করা হয়। হত্যার পর পশ্চিমা গোয়েন্দা সংস্থার মূল্যায়নেও এই বিষয়টি উঠে আসে। সৌদির যুবরাজ এই হত্যায় তার সরাসরি সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছেন। তবে সৌদির শাসক হিসেবে তিনি এই হত্যার দায় এড়াতে পারেন না বলে স্বীকার করেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচার চলাকালে বাইডেন অভিযোগ করেছিলেন, সৌদির যুবরাজের নির্দেশেই খাসোগি হত্যাকা- ঘটেছে।পূর্বসূরি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক যেমনটা ছিল, বাইডেনের সময় ঠিক তেমনটা থাকছে না। এই সম্পর্কে পরিবর্তন আনার কাজ ইতোমধ্যে শুরু করে দিয়েছে বাইডেন প্রশাসন।