জাতীয়

গরুর নাম ‘হিরো আলম’, দাম ৮ লাখ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বগুড়ায় ২২ মণ ওজনের হিরো আলমের দাম চাওয়া হয়েছে ৮ লাখ টাকা। বগুড়া সদর উপজেলার ফুলবাড়ী মধ্যপাড়ার যুবক জিয়াম শখের বশে ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়টি পালন করেছেন। কুচকুচে কালো ও সাদা এ ষাঁড়টির দৈর্ঘ্য প্রায় ৮ ফুট এবং উচ্চতা সাড়ে ৫ ফুট। ওজন প্রায় ৯শ কেজি বা সাড়ে ২২ মণ। বয়স সাড়ে তিন বছর।

দেখতে সুন্দর হওয়ায় জিয়াম শখ করে নাম দিয়েছেন হিরো আলম। এই গরুটি এলাকায় বেশ সাড়া ফেলেছে। গরুটি দেখতে বিভিন্ন এলাকা থেকে লোকজন আসছেন। নূর আমিন কোরবানির ঈদ উপলক্ষে এই ষাঁড়টি বিক্রি করবেন। গরুটির দাম চাচ্ছেন ৮ লাখ টাকা।

জিয়াম জানান, নিজ বাড়িতে তৈরি খামারে জন্ম নেওয়া ফ্রিজিয়ান জাতের এই বাছুরটিকে দেশিয় পদ্ধতিতে লালন পালন করেছেন। নিয়মিত খাবার ও পরিচর্যা করার ফলে দিনে দিনে এই গরুটির ওজন বেড়ে ৯শ কেজি বা সাড়ে ২২ মণ হয়েছে। কোনো ধরনের ক্ষতিকর ট্যাবলেট ও ইনজেকশন ছাড়াই সম্পূর্ণ দেশিয় পদ্ধতিতে খড়, তাজা ঘাস, খৈল, ভুষি, চালের কুড়া, ভুট্টা, ভাতসহ পুষ্টিকর খাবারের মাধ্যমে লালন পালন করা হয়। পাশাপাশি রুটিন অনুযায়ী ভ্যাকসিন দেওয়াসহ প্রতিনিয়ত চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়।

গরুটি তিনি ৭ লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তবে গরুটি তিনি কোনো হাটে না নিয়ে বাড়িতে খামারে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি দিয়ে বিক্রির চেষ্টা করছেন।

হিরো আলমকে দেখতে আসা মেহদি হাসান নামের এক ব্যক্তি জানান, ‘এতো বড় গরু কখনও দেখিনি। গরুর গঠন বেশ আকর্ষনীয়।’

এদিকে, এবার আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে জেলার মোট ১২টি উপজেলার ৪৬ হাজার ১৫ জন খামারি মোট ৪ লাখ ২৭ হাজার ২৯৫টি গবাদি পশু কোরবানিযোগ্য করে তুলেছেন। এ বছর জেলায় কোরবানি ঈদকে সামনে রেখে পশুর চাহিদা রয়েছে ৩ লাখ ৫৯ হাজার ৩৭৫টি। চাহিদার অতিরিক্ত পশু রয়েছে ৬৭ হাজার ৯২০টি।