চট্টগ্রাম

চট্টগ্রামে ক্যানসার হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন বৃহস্পতিবার


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চট্টগ্রাম নগরীতে মা ও শিশু হাসপাতালের অধীনে একটি ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী বৃহস্পতিবার বিশ্ব ক্যানসার দিবসে এই হাসপাতাল ও রিচার্স ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রামের সিনিয়স ক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ক্যানসার হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো. রেজাউল করিম আজাদ।

পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল ও রিচার্স ইনস্টিটিউটের জন্য ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি টাকা। আপাতত ভবন নির্মাণের অর্থ সংগ্রহ করেই কাজ শুরু করা হচ্ছে বলে এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

লিখিত বক্তব্যে মো. রেজাউল করিম আজাদ বলেন, বেসরকারি উদ্যোগে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে মা ও শিশু হাসপাতাল চট্টগ্রামে স্বাস্থ্য সেবায় যে ভূমিকা রাখছে তার অংশ হিসেব এবার চট্টগ্রামে অত্যাধুনিক ক্যানসার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি। সরকারে কাছ থেকে হাসপাতালের জন্য প্রয়োজনীয় জমিও বরাদ্দ পাওয়া গেছে।

তিনি জানান, বর্তমানে মা ও শিশু হাসপাতালের ক্যানসার বিভাগের বর্হিবিভাগে ৩০ জন এবং অন্তঃবিভাগে ১০ জন চিকিৎসা নিচ্ছেন। ইতোমধ্যে আমাদের ক্যানসার বিভাগ থেকে কেমোথেরাপি নিয়েছে ৪ হাজার ১৪২জন রোগী। বর্হিবিভাগ ও অন্তঃবিভাগ মিলে সেবা নিয়েছে মোট ৬ হাজার ৭৭৬ জন। শয্যার অভাবে প্রতিদিন অনেক রোগী ভর্তি করা যাচ্ছে না।

‘ক্যানসার রোগী দিন দিন বাড়ছে চট্টগ্রামে, কিন্তু ক্যানসার রোগীদের জন্য চট্টগ্রামে পূর্ণাঙ্গ কোনো চিকিৎসা ব্যবস্থা নেই। এই বাস্তবতায় আমরা স্বয়ংসম্পূর্ণ ক্যানসার হাসপাতাল নির্মাণের জন্য এগিয়ে যাচ্ছি, যাতে কেউ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয়’- বলেন রেজাউল করিম আজাদ।

ক্যানসার হাসপাতালের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ জানিয়েছেন, হাসপাতাল নির্মাণের জন্য স্থাপত্য ও অবকাঠামো নকশা প্রণয়নের কাজ শেষপর্যায়ে। আনবিক শক্তি কমিশন, সিডিএ ও পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থার অনুমোদন পাওয়া গেছে। রেডিয়েশন মেশিন কেনার জন্য ট্রেড ভিশন লিমিটেডের সঙ্গে চুক্তি হয়েছে।

বাস্তবায়ন কমিটির ভাইস চেয়ারম্যান এস এম আবু তৈয়ব বলেন, ‘বিশেষায়িত এই হাসপাতাল প্রতিষ্ঠায় আমরা সবার কাছে অনুদান আশা করছি। নগরীতে ৭০ লাখ মানুষ। সবাই যদি নিজ নিজ অবস্থান থেকে চেষ্টা করে তাহলে এই হাসপাতালের জন্য অনেক বড় তহবিল গঠন হয়ে যাবে।’

কমিটির চেয়ারম্যান দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, ‘হাসপাতালটি হলে বৃহত্তর চট্টগ্রামের সকল জেলার ক্যানসার রোগীরা চিকিৎসা পাবে। চট্টগ্রামের সকল ব্যবসায়ী-শিল্পপতি ও সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতায় এই হাসপাতাল নির্মাণ করা হবে।’

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ মোরশেদ হোসেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ ও ডা. আঞ্জুমান আরা ইসলাম।