চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীতে দুর্গাপূজার জন্য প্রস্তুত ২৯৩ মণ্ডপ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উদযাপনকে ঘিরে চট্টগ্রাম নগরজুড়ে শুরু হয়েছে দেবি বন্দনার প্রস্তুতি। দিন যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে সাজ সাজ রব। চট্টগ্রাম নগরীর ২৯৩টি সার্বজনীন পূজামণ্ডপে অনুষ্ঠিত হবে এবারের দুর্গাপূজা। ১৪ অক্টোবর মহালয়ার পরেই আয়োজকরা মণ্ডপে প্রতিমা নেওয়া শুরু করবেন। ২০ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যে দিয়ে শুরু হবে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা।

মণ্ডপ সাজানোর পাশাপাশি পুরোদমে বলছে প্রতিমা তৈরীর কাজও। নগরের সদরঘাট, এনায়েত বাজার, হাজারী লেন, রাজাপুর লেন, চকবাজারসহ বেশ কয়েকটি প্রতিমালয়ে গিয়ে দেখা যায় মৃৎশিল্পীদের এখন দম ফেলার ফুসরত নেই। শৈল্পিক কারুকার্যে অনিন্দ্য সুন্দর প্রতিমার গায়ে এখন পড়ছে রঙের আঁচড়।

নগরের গোয়ালপাড়ার একটি প্রতিমালয়ের মৃৎশিল্পী শুভ পাল জানান, এ বছর তারা ৭০টি প্রতিমার অর্ডার পেয়েছেন। এর মধ্যে নগরের প্রতিমালয়ে ৫০টি প্রতিমার সেট ও বাকি ২০টি বিভিন্ন উপজেলার পূজামণ্ডপে তৈরি হচ্ছে। সবগুলোর কাজ শেষের পথে, এখন রঙের কাজ শুরু হয়েছে। এরপর শুরু হবে প্রতিমা সাজানো এবং অলংকার স্থাপনের কাজ।

প্রসঙ্গত, সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবী দুর্গা শক্তি ও সুন্দরের প্রতীক। সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, সমাজ থেকে সব অন্যায়-অবিচার, গ্লানি ও বৈষম্য দূর করার জন্যই আয়োজন করা হয় শারদীয় দুর্গাপূজার।