চট্টগ্রাম

চমেকে ডেন্টাল কলেজ ও হাসপাতাল স্থাপনে কাজ শুরু


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চট্টগ্রামে স্থাপন হতে যাচ্ছে পূর্ণাঙ্গ ডেন্টাল মেডিকেল কলেজ ও হাসপাতাল। ইতোমধ্যে এ নিয়ে কাজ শুরু করেছে সংশ্লিষ্ট বিভাগ। ডেন্টাল কলেজ ও হাসপাতাল স্থাপনের জায়গাও প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। স্বাস্থ্য সংশ্লিষ্টরা বলছেন, অত্যাধুনিক পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজটি প্রতিষ্ঠার মাধ্যমে চট্টগ্রামের মানুষের দোরগোড়ায় পৌঁছে যাবে ওরাল এন্ড ডেন্টাল চিকিৎসা সেবা।

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) আওতায় বর্তমানে একটি ডেন্টাল ইউনিট চালু রয়েছে। ইউনিটে প্রতি ব্যাচে ৬০ জন বিডিএস শিক্ষার্থী এবং ২৩ জন শিক্ষক ও চিকিৎসক কর্মরত। শিক্ষা ব্যবস্থা চালু থাকলেও তাতে শুধুমাত্র আউটডোরে দন্ত চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। কিন্তু ইনডোরে দন্তসেবার কোন ব্যবস্থাই নেই।

সংশ্লিষ্টদের মতে, পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজ চালু হলে দন্ত চিকিৎসাসেবার পরিধি ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান ও প্রশিক্ষণ প্রদান আরো আধুনিক ও উন্নততর হবে। আন্তঃবিভাগ, বহির্বিভাগ ও জরুরি বিভাগে কাজের পরিসর বাড়বে।

গবেষণা ও ইন্টার্ন চিকিৎসকদের ট্রেনিং সুবিধা বৃদ্ধি পাবে। ফলে ডেন্টাল সার্জনদের কাজের মান ও রোগীদের সেবার মান বাড়বে। চিকিৎসক, নার্স, ডেন্টাল টেকনোলজিস্টসহ কর্মসংস্থান সৃষ্টি হবে। স্নাতকোত্তর কোর্স ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টিতে সহায়ক হবে।

এদিকে শনিবার চট্টগ্রামে পূর্ণাঙ্গ সরকারি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে নগরীর চকবাজার থানাধীন গোঁয়াছি বাগান এলাকায় জায়গা পরিদর্শন করেন কলেজ ও প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। এসময় তারা সাড়ে তিন একর জমির জন্য প্রাথমিকভাবে নির্বাচন করেন।

মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তারের নেতৃত্বে উচ্চপর্যায়ের প্রতিনিধি দল ডেন্টাল কলেজ স্থাপনের লক্ষে প্রস্তাবিত স্থান সরেজমিন পরিদর্শন করেন। এতে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সহকারী সচিব মোহাম্মদ আবদুল কাদের, ডেন্টাল ইউনিট বিভাগীয় প্রধান অধ্যাপক আকরাম পারভেজ চোধুরী, স্থাপত্য অধিদপ্তরের ও গণপূর্ত অধিদপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার বলেন, বিভাগীয় শহর হিসেবে ডেন্টাল কলেজ ও হাসপাতালের প্রয়োজনীয়তা রয়েছে। যে জায়গা দেখা হয়েছে, ডেন্টাল কলেজের জন্য উপযুক্ত। পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজ হিসেবে চালু করা হলে বর্তমান ইউনিট অপেক্ষা অনেক বেশি চিকিৎসাসেবা পাওয়া যাবে।

উল্লেখ, ঢাকার মিরপুরে ১৯৬০ সালে সরকারি ঢাকা ডেন্টাল কলেজ স্থাপিত হয়েছে। এরপর দেশে আর কোনো সরকারিভাবে ডেন্টাল কলেজ স্থাপন করা হয়নি। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর দন্ত চিকিৎসাসেবা সাধারণ মানুষের নাগালের মধ্যে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১১ সালের ২২ জুন স্বাস্থ্য অধিদপ্তরের এক সভায় চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটকে পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজে রূপান্তরের উদ্যোগ নেয়।