জাতীয়

চীন থেকে এল আরও ১০ লাখ ডোজ টিকা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চীনের সিনোফার্ম থেকে আরও ১০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। এ নিয়ে সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা ৮০ লাখ ডোজ টিকা এলো। এ পর্যন্ত চীন থেকে দেশে এসেছে ১ কোটি ৩৫ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা।

শনিবার (১৪ আগস্ট) রাত ১২টার পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ১০ লাখ টিকা বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি।
বিষয়টি নিশ্চিত করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার। তিনি জানান, শনিবার রাত ১২টার পর আরও ১০ লাখ ডোজ টিকা বিমানের শিডিউল ফ্লাইটে ঢাকায় পৌঁছেছে।

সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা এখন পর্যন্ত ৮০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। সম্প্রতি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, সিনোফার্ম থেকে সব মিলিয়ে সাত কোটি ৫০ লাখ ডোজ টিকা কেনা হচ্ছে। এর মধ্যে দেড় কোটি ডোজের দাম ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বাকি ছয় কোটি টিকার বিষয়ে কাজ চলছে।
গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ টিকা উপহার হিসেব বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে পাঠায়। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরও ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি।
এছাড়া, কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা এসেছে। সব মিলিয়ে এ পর্যন্ত চীন থেকে ১ কোটি ৩৫ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা দেশে এসেছে।
গত ৯ আগস্ট সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। এর মধ্যে রয়েছে কোভ্যাক্সের ৩৪ লাখ ও চীন থেকে কেনা ১০ লাখ টিকা।