চট্টগ্রাম

ছুটে এলেন চিকিৎসক, গাড়িতে শিশুর জন্ম


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

 একুশ বছরের রাজিয়া সুলতানা। প্রসব বেদনা নিয়ে যাচ্ছিলেন হাসপাতালে।

জরুরি বিভাগের সামনে আসতেই গাড়িতে তিনি জন্ম দেন ফুটফুটে শিশুর। সেই সঙ্গে পেলের চিকিৎসক-নার্সদের সহায়তা।  

রোববার (৭ নভেম্বর) চট্টগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, প্রসব বেদনা নিয়ে গাড়িতে করে আসা নারী হাসপাতালের গেইটে প্রবেশ করেই আর নামতে পারছিলেন না। স্বজনরা হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সোহানীয়া আক্তারকে ডেকে আনলে রোগীর অবস্থা পর্যবেক্ষণ করে তিনি গাড়িতেই গর্ভপাত করানোর সিদ্ধান্ত নেন।  

ডা. সোহানীয়া আক্তার বলেন, গাড়িতে উঠে প্রসূতির অবস্থা খারাপ দেখে দ্রুত প্রসবের ব্যবস্থা করি। এসএসিএমও শাহিন, মিডওয়াইফ নাসরিন, এসএসএন শিমু তালুকদারের সহযোগীতায় গাড়িতেই গর্ভপাত করানো হয়। বাচ্চাটি ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। চিকিৎসাবিজ্ঞানের ভাষায়, এটি কর্ড অ্যারাউন্ড দ্য নেক। পরে মা ও শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তারা ভালো আছে।  

হাটহাজারীর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এস এম ইমতিয়াজ হোসেন বলেন, সঠিক সময়ে হাসপাতালে নিয়ে না আসার কারণে পথেই বাচ্চা প্রসব হয়েছে। তবে হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার, নার্স, ও মিডওয়াইফের সহযোগীতায় মা ও শিশু প্রাণে বেঁচেছে।  

এর আগে গত ২০ সেপ্টেম্বর রাতে রিলাক্স পরিবহনের কক্সবাজারগামী একটি বাসে সন্তানের জন্ম দেন এক মা। চালক গাড়িটি পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে নিয়ে গেলে হাসপাতালের নার্সদের সহযোগিতায় প্রসব সম্পন্ন হয়।