চট্টগ্রাম

ডিম ছেড়েছে মা মাছ, হালদা পাড়ে উৎসবের আমেজ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীতে তৃতীয় দফায় ডিম ছেড়েছে কার্পজাতীয় মা মাছ। তিন শতাধিক নৌকা নিয়ে ডিম সংগ্রহের সময় নদীতে দেখা যায় উৎসবের আমেজ।

বৃহস্পতিবার (১৬জুন) রাত থেকে ১৭ জুন বিকাল পর্যন্ত তিন শত নৌকা নিয়ে ছয় শতাধিক ডিম সংগ্রহকারী জাল পেতে ডিম সংগ্রহ করছে। শুক্রবার সারাদিন নদীর মাদার্শা রামদাশ হাট, আমতুয়া, নাপিতেরঘাট, আজিমেরঘাট, কাগতিয়া, গড়দুয়ারার বাঁকে ডিম সংগ্রহকারীদের উৎসবমুখর পরিবেশে ডিম সংগ্রহ করতে দেখা গেছে।

হালদা নদী ও মা মাছের গবেষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত হালদার বিভিন্ন পয়ন্টে অবস্থান করে ডিম সংগ্রহকারীদের তথ্য সংগ্রহ করেছেন। উপজেলা প্রশাসন, নৌ পুলিশ ও নদীতে কাজ করে আসা এনজিও সংস্থা আইডিএফ এর কঠোর নজরদারি আর অনুকূল পরিবেশের ফলে নদীতে প্রচুর মা মাছের বিচরণ অছে। চলতি বছর নদী থেকে প্রচুর পরিমাণ ডিম সংগ্রহ করা যাবে।

নদীর পাড়ে অবস্থানকারী আইডিএফের কর্মকর্তা শাহ আলম বলেছেন, বর্ষণের ফলে নদীর স্রোত বাড়ার সাথে মা মাছের ডিম দেয়ার পরিমানও বাড়ছে। পর্যাপ্ত ডিম সংগ্রহের কথা জানিয়েছেন, নদীতে জাল পেতে ডিম সংগ্রহকারী গড়দুয়ারার কামাল সওদাগর।