জাতীয়

ডেঙ্গু রোধে স্কুল-কলেজে ৫ নির্দেশনা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

রাজধানীসহ দেশের একাধিক অঞ্চলে প্রতিনিয়ত বাড়ছে ডেঙ্গুর বিস্তার। এ অবস্থায় ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আগামী রবিবার খুলবে দেশের স্কুল-কলেজ। এতে অনেক শিক্ষার্থী-অভিভাবকই ডেঙ্গু নিয়ে আতংকিত হয়ে পড়ছে। বিষয়টি অনুধাবন করে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে ডেঙ্গু রোধে ৫ দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর।

বৃহস্পতিবার মাউশি অধিদপ্তরের এক নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি ঢাকা মহানগর ও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দিয়েছে। বহু মানুষ এতে আক্রান্ত হয়েছেন এবং হচ্ছেন। বিশেষজ্ঞদের ধারণা, সতর্কতা অবলম্বন করলে এ রোগ হতে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু এডিস মশাবাহিত রোগ। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের খেলার মাঠ এবং ভবনসমূহের মাঝে পানি জমে থাকে এমন জায়গা, ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজনন কেন্দ্র। 

মাউশি অধিদপ্তরের ৫ দফা নির্দেশনায় বলা হয়েছে-খেলার মাঠ ও ভবনসমূহে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সৌন্দর্য বর্ধনের জন্য যে সকল ফুলের টব রাখা হয়েছে, সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এডিস মশার প্রজননস্থলে যাতে পানি জমতে না পারে তা নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং শিক্ষকগণ কর্তৃক ডেঙ্গু প্রতিরোধের উপায়সমূহ প্রত্যহ শিক্ষার্থীদের জানাতে হবে।