আন্তর্জাতিক

দুর্নীতির অভিযোগে পদত্যাগ করেছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

পদত্যাগ করেছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ। তার বিরুদ্ধে ওঠা আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত চলার মধ্যেই গতকাল শনিবার পদত্যাগ করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কুর্জ সরকারি অর্থ দলীয় রাজনৈতিক কাজে ব্যবহার করছেন, এমন অভিযোগ উঠেছিল তার বিরুদ্ধে। এ ঘটনায় তিনিসহ মোট ১০ জনের বিরুদ্ধে তদন্ত চলছে। তবে কুর্জ তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে এগুলোকে ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছেন।

গত বুধবার অস্ট্রিয়ার ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড করাপশন বিষয়ক প্রসিকিউটর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, সেবাস্তিয়ান কুর্জসহ ১০ জন এবং তিনটি সংস্থার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ, দুর্নীতি, ঘুষের সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগে তদন্ত চলছে। প্রসিকিউটররা ইতোমধ্যে চ্যান্সেলরি, অর্থ মন্ত্রণালয় এবং চ্যান্সেলরের সিনিয়র সহকারীদের বাড়ি ও অফিসে অভিযান চালিয়েছে।

এদিকে, পদত্যাগের পর কুর্জ চ্যান্সেলর হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের নাম প্রস্তাব করেছেন।

সেবাস্তিয়ান কুর্জ ২০২০ সালের জানুয়ারি থেকে দেশটির চ্যন্সেলরের দায়িত্ব পালন করে আসছেন। এর আগে ২০১৭ সালে তিনি রক্ষণশীল ওভিপি পিপলস পার্টির চেয়ারম্যান হন এবং সে বছরের শেষ দিকে নির্বাচনে জয়ী হয়ে বিশ্বের সর্বকনিষ্ঠ গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার প্রধান হন।