জাতীয়

দেড় হাজার পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার ‘গৃহ’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বগুড়ায় শনিবার সকাল থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্প এর অধীনে ভুমিহীনদের জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রম। সকাল সাড়ে ১০টায় সারাদেশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বাড়িগুলো হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বগুড়া সদর উপজেলা পরিষদের হলরুমে সদরের শেখেরকোলা ইউনিয়নের ১৮ জন ভূমিহীনের মাঝে গৃহ হস্তান্তর করা হয়।

সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিকের সভাপতিত্বে ও উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমানের পরিচালনায় হস্তান্তরকালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সালাহ্উদ্দিন আহমেদ, সাবেক সাংসদ খাদিজা খাতুন শেফালী, জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা আজাহার আলী মন্ডল, জেলা পরিষদের সদস্য মাফুজুল ইসলাম রাজ, মাহফুজা খানম লিপি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এইচ এম ইকবাল, ডালিয়া নাসরিন রিক্তাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এদিন সকালে জেলার সারিয়াকান্দি উপজেলায় সকাল ১১টার দিকে গৃহ হস্তান্তর কার্যক্রম জেলা প্রশাসক জিয়াউল হক, জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম বার, উপজেলা পরিষদের চেয়ারম্যান মুনজিল আলী সরকার, পৌর মেয়র মতিউর রহমান মতি, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মমতাজুর রহমান উপস্থিত ছিলেন।

বগুড়ায় ১ হাজার ৪৫২ জন গৃহহীন পাচ্ছেন জমি ও গৃহ। মুজিববর্ষের উপহার হিসেবে বগুড়ার ১২ উপজেলার গৃহহীনরা এই বাড়িগুলো পাচ্ছেন। এই গৃহগুলো নির্মাণে ব্যয় হচ্ছে ২৪ কোটি ৮২ লাখ ৯২ হাজার টাকা। বগুড়া সদরে ২৫০টি, শাজাহানপুর ১৫টি, শেরপুরে ১৬৩টি, ধুনটে ১০১টি, সারিয়াকান্দিতে ১০৭টি, সোনাতলায় ১২৫টি, গাবতলী ৪৫টি, শিবগঞ্জে ১৮০টি, আদমদিঘীতে ১০০টি, দুপচাঁচিয়াতে ১৩৩টি, কাহালু ৭৭টি, নন্দীগ্রাম ১৫৬টি গৃহ উলে­খিত এলাকার ভূমি ও গৃহহীনরা পাবেন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান জানান, এ উপজেলায় ২৫০টি গৃহ নির্মাণ করা হয়েছে। জেলা প্রশাসনের সার্বিক তদারকিতে এসব গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সবগুলো গৃহ নির্মান কাজ মানসম্মত ও ভালো হয়েছে।

বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক জানান, ১ হাজার ৪৫২ গৃহ ছাড়াও বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কর্ণিবাড়ি ইউনিয়নের শনপচা মালোপাড়া নামক স্থানে ১০টি ব্যারাকে ৫০টি পরিবার, নান্দিনার চর নামক স্থানে ১৬ টি ব্যারাকে ৮০টি পরিবার এবং চন্দন বাইশা ইউনিয়নের বানিয়াপাড়া নামক স্থানে ২৪টি ব্যারাকে ১২০ টি পরিবারকে গৃহ প্রদান করা হবে। সব মিলিয়ে বগুড়া জেলায় ১ হাজার ৭০২টি পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠিত হয়। বগুড়ার ১২ উপজেলায় এই গৃহ নির্মাণে ৪ জন অতিরিক্ত জেলা প্রশাসক নিয়মিত দেখভাল করেছেন।

এদিকে বগুড়ার ধুনট উপজেলায় মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন ১০১টি পরিবার পেয়েছে আধা পাকা ঘর। শনিবার সকালে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি দেশের প্রায় ৭০হাজার পরিবারের মধ্যে ঘর হস্তান্তর করেন।

ধুনট উপজেলায় প্রধানমন্ত্রীর পক্ষে ১০১টি পরিবারের হাতে ২শতক করে জমির দলিল হস্তান্তর করেন সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান। সারিয়াকান্দির অনুষ্ঠানে জেলা প্রশাসক জিয়াউল হক উপস্থিত ছিলেন।