আন্তর্জাতিক

নাইন-ইলেভেন : সেদিন ৩ ঘণ্টায় যা ঘটেছিল


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভোরে নিউইয়র্কের টুইন টাওয়ারে ছিনতাই করা উড়োজাহাজ দিয়ে হামলা চালানো নিছক সাধারণ কোনো ঘটনা ছিল না। ১১০ তলার গগনচুম্বী ভবন দুটি ছিল যুক্তরাষ্ট্রের শৌর্য ও মর্যাদার প্রতীক। মাত্র দুই ঘণ্টার মধ্যে দুটি ভবনই বিশাল ধুলার ঝড় তুলে মাটিতে গুঁড়িয়ে পড়েছিল। আর তাতে নিহত হয়েছিল তিন হাজারের বেশি নিরপরাধ সাধারণ মানুষ। ছিলেন বাংলাদেশিরাও। আহত হয় ছয় হাজারের অধিক মানুষ।

সেদিন ছিনতাইকারীরা ছোট ছোট দলে ভাগ হয়ে পূর্ব আমেরিকার আকাশপথ দিয়ে ওড়া চারটি বিমান একইসাথে ছিনতাই করে। তারপর নিউইয়র্ক আর ওয়াশিংটনের গুরুত্বপূর্ণ ভবনে আঘাত হানার জন্য বিশাল ও নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র হিসাবে বিমানগুলোকে তারা ব্যবহার করে।

দু’টি বিমান দিয়ে হামলার পর বিধ্বস্ত করানো হয় নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার ভবনে। প্রথম বিমানটি আঘাত হানে নর্থ টাওয়ারে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮টা ৪৬ মিনিটে। দ্বিতীয় বিমানটি সাউথ টাওয়ারে বিধ্বস্ত করা হয় এর কিছু সময় পর, সকাল ৯টা ৩ মিনিটে।

অন্যদিকে তৃতীয় বিমানটি পেন্টাগনের সদর দফতরের পশ্চিম অংশে আঘাত হানে স্থানীয় সময় সকাল ৯টা ৩৭ মিনিটে। রাজধানী ওয়াশিংটন ডিসির উপকণ্ঠে ছিল মার্কিন প্রতিরক্ষা বিভাগের বিশাল এই সদর দপ্তর পেন্টাগন ভবন।

এরপর, সকাল ১০টা ৩ মিনিটে চতুর্থ বিমানটি আছড়ে পড়ে পেনসিলভেনিয়ার এক মাঠে। ছিনতাই হওয়া চতুর্থ বিমানের যাত্রীরা ছিনতাইকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর পর সেটি পেনসিলভেনিয়ায় বিধ্বস্ত হয়। ধারণা করা হয়- ছিনতাইকারীরা চতুর্থ বিমানটি দিয়ে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনের ওপর আঘাত হানতে চেয়েছিল।

ওই দিন রাত ৮টা ৩০ মিনিটে হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট বুশ ঘোষণা দেন এই জঘন্য হামলায় জড়িতদের চিহ্নিত করা হবে।

সেদিনের ঘটনার পর সন্ত্রাসের বিরুদ্ধে জোরালো আওয়াজ উঠে বিশ্বজুড়ে। জঙ্গিগোষ্ঠী আল-কায়েদাকে নিশ্চিহ্ন করতে আফগানিস্তানে পা রাখে পশ্চিমা বাহিনী। সে সময় আল কায়েদার নেতা ছিলেন ওসামা বিন লাদেন।

২০০৯ সালে যুক্তরাষ্ট্রে ক্ষমতার পরিবর্তন হয়। নির্বাচনে জিতে প্রেসিডেন্ট হন বারাক ওবামা। আগের বছর পাকিস্তানেও সাধারণ নির্বাচনের মধ্য দিয়ে জিতে প্রেসিডেন্ট হন আসিফ আলী জারদারি। ওবামা ক্ষমতায় এসে পাকিস্তানের সমস্যাগুলো বোঝার চেষ্টা করেন, জর্জ বুশ যা অগ্রাহ্য করেছিলেন। এর মধ্যে ২০১১ সালের ১ মে ঘটে যায় বড় ঘটনা। যুক্তরাষ্ট্রের নেভি সিলের সদস্যদের হাতে পাকিস্তানের অ্যাবোটাবাদে ধৃত ও নিহত হন ওসামা বি লাদেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টুইন টাওয়ারে ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০ বছর আজ। ২০০১ সালের ওই ভয়াবহ বিমান হামলার পর থেকে প্রতি বছরের ১১ সেপ্টেম্বর হতাহতদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে যুক্তরাষ্ট্র। দিনটিকে ঘিরে জাতীয়ভাবে নানা আয়োজন হয়ে থাকে। যারা সেদিন নিহত হলেন, তাদের প্রত্যেকের নাম স্মরণীয় হয়ে আছে বিধ্বস্ত টুইন টাওয়ারের স্থলে নির্মিত স্মৃতিসৌধে। একটি জলাধারের পাশে নির্মিত উঁচু বেদিতে নিহত প্রত্যেক ব্যক্তির নাম উৎকীর্ণ করা আছে। প্রতি বছর এখানে নিহতদের স্বজনরা প্রতিটি নাম উচ্চারণ করে স্মৃতি ও ভালোবাসায় তাদের জীবন্ত করে তোলেন।