প্রধান পাতা

নাচে-গানে-কবিতা ও কথামালায় দ্বীপশিখা খেলাঘরের রবীন্দ্র-নজরুল-সুকান্তকে স্মরণ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চলমান সমাজের অনাচার, কুসংস্কার, সাম্প্রদায়িকতা ও অপসংস্কৃতি দূর করতে এখনো রবীন্দ্র-নজরুল-সুকান্ত চর্চ্চা এখনো প্রাসংঙ্গিক বলে বক্তারা উল্লেখ করেন। বাংলা সাহিত্যের তিন মহীরুহ- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এবং সাম্যবাদের কবি সুকান্ত ভট্টাচার্য। যারা অসাম্প্র্রদায়িক ও সাম্যবাদী চেতনার আধার, মৌলবাদবিরোধী লড়াইয়ের অনুপ্রেরণা।

আজ শুক্রবার ( ১ সেপ্টেম্বর) বিকাল তিনটায় বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ বড়ুয়াপাড়ার দ্বীপশিখা খেলাঘর আসর আয়োজিত রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী এর আলোচনা সভায় বক্তারা একথা বলেন।

আসরের সভাপতি অধ্যাপক পুষ্প কান্তি বড়ুয়ার সভাপতিত্বে সাধারণ সম্পাদক সরোজ বড়ুয়া পল্লব এর সঞ্চালনায় অনুষ্ঠানটি উদ্বোধন করেন বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ও আসরের উপদেষ্টা বাণীব্রত চৌধুরী। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন এনায়েত বাজার মহিলা কলেজের সিনিয়র প্রভাষক ও আসরের উপদেষ্ঠা রিম্পা মুৎসুদ্দী। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খেলাঘর চট্টগ্রাম বিভাগীয় সম্বন্বয়ক, কেন্দ্রীয় কেলাঘর আসরের সদস্য রেজাউল কবির, খেলাঘর চট্টগ্রাম দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক এড্ভোকেট শৈবাল আদিত্য, খেলাঘর বোয়ালখালী উপজেলা কমিটির সভাপতি সাংবাদিক আবুল ফজল বাবুল এবং সাধারণ সম্পাদক কাজল নন্দী।স্বাগত বক্তব্য রাখেন আসরের প্রতিষ্ঠাতা ডাঃ মিহির বরণ বড়ুয়া,সাবেক সভাপতি দীপংকর বড়ুয়া, সহ সভাপতি সুমন বড়ুয়া।

অনুষ্ঠানের শুরুতেই আসরের উপদেষ্ঠা তন্দ্রা বড়ুয়ার পরিচালনায় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। ছোট বন্ধুদের আবৃত্তি ও ‘মন মোর মেঘের সঙ্গী’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন সাহিত্য সম্পাদক সঞ্চিতা বড়ুয়া ঐশী।

তিন কবির সংক্ষিপ্ত জীবনীপাঠ করেন যথাক্রমে শ্রাবন বড়ুয়া, শর্মি বড়ুয়া ও স্বর্ণা বড়ুয়া।
প্রথম পর্বে তিন কবির জীবনী থেকে নিয়ে কুইজ প্রতিযোগিতা আনুষ্ঠিত হয়।
পরিশেষে আনিকা বড়ুয়া ও শ্রাবন্তী বড়ুয়ার পরিচালনায় সাহিত্য সম্পাদক সঞ্চিতা বড়ুয়া ঐশীর ধারা বর্ণনায় আসরের বন্ধুদের পরিবেশনায় “তিমির বিনাশী আলোরচ্ছটায় মোরা চলি আবিরাম” শিরোনামে পরিবেশিত হয় মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠান ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়।