আন্তর্জাতিক

নিউইয়র্ক ও নিউজার্সিতে জরুরি অবস্থা জারি, ৯ মৃত্যু


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

হ্যারিকেন ইডার প্রভাবে প্রবল বর্ষণ ও বন্যায় যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

ওই অঞ্চলের অনেকেই তাদের বাড়ির জলমগ্ন বেইজমেন্টে আটকা পড়েছেন। বন্যায় ভেসে যাওয়া একটি গাড়ির ভেতর থেকেও একজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

নিউইয়র্ক ও নিউজার্সির গভর্নররা তাদের নিজ নিজ রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন। নিউইয়র্ক শহরের মেয়র বিল ডি ব্লাসিও একে ‘আবহাওয়াজনিত ঐতিহাসিহ ঘটনা’ অ্যাখ্যা দিয়েছেন।

আইডার কারণে নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে কেবল এক ঘণ্টাতেই অন্তত ৮ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

নিউজার্সির শহর পাসাইকের মেয়র হেক্টর লরা সিএনএনকে বলেছেন, বন্যা ভাসিয়ে নিয়ে যাওয়া একটি গাড়ির ভেতর থেকে বয়স ৭০ এর ঘরে থাকা এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। রাজ্যটিতে আরও একজনের মৃত্যুর খবর জানিয়েছে এনবিসি।

নিউইয়র্ক শহরে ২ বছরের এক শিশুসহ ৭ জনের মৃত্যু হয়েছে, এদের অনেকেই বাড়ির বেইজমেন্টে আটকা পড়েছিলেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে বাড়িঘর ও সাবওয়ে স্টেশনে পানি ঢুকতে এবং একাধিক সড়কে বন্যার পানি দেখা গেছে।

নিউইয়র্কের বাসিন্দা জর্জ বেইলি জানান, বন্যা এত ভয়াবহ রূপ নেবে তা ধারণা করেননি তিনি।

রাতের খাবারের মাঝখানে আমি গুড়গুড় শব্দ শুনি, পানি তখন আমাদের স্নানঘরের শাওয়ার ড্রেইন থেকে বেরিয়ে আসছিল। আমি এরপর ইউটিলিটি ঘরের মূল পানির লাইন চেক করতে যাই, যখন ফিরে আসি ততক্ষণে লিভিং রুমে এক ফুটের মতো পানি হয়ে গেছে। এত দ্রুত এমনটা হয়েছে যে অবিশ্বাস্য,” বলেছেন তিনি।

বন্যার কারণে নিউইয়র্ক শহরের প্রায় সব সাবওয়ে লাইন বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি নয়, সড়কে এমন যানবাহনের চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। স্থগিত হয়েছে অসংখ্য বিমান ও ট্রেনের যাত্রাও।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ নিউইয়র্ক শহর, ব্রুকলিন, কুইনস ও লং আইল্যান্ডের একাংশে ‘জরুরি বন্যা পরিস্থিতি’ ঘোষণা করেছে। ম্যাসাচুসেটস ও রোড আইল্যান্ডে জারি হয়েছে টর্নেডো সতর্কতা।