আন্তর্জাতিক

নির্বাচনের দিনই মারা গেলেন কঙ্গোর প্রেসিডেন্ট প্রার্থী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

কঙ্গোতে প্রেসিডেন্ট নির্বাচনের দিনই করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন বিরোধীদলীয় শীর্ষ স্থানীয় প্রার্থী গাই-ব্রুস পারফেইট কোলেলাস (৬০)। নির্বাচন শেষে হওয়ার কয়েক ঘণ্টা পর ফ্রান্সের একটি হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। খবর দ্যা গার্ডিয়ানের।

তার প্রচারণাবিষয়ক পরিচালক সোমবার (২২ মার্চ) এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট প্রার্থী গাই-ব্রুস পারফেইট কোলেলাসকে রোববার চিকিৎসার জন্য ফ্রান্সে নেওয়ার সময় বিমানের ভেতরই মারা গেছেন।

এর কয়েক ঘণ্টা আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ৬১ বছর বয়সী এই প্রার্থীর একটি ভিডিও ছড়িয়ে পড়ে। তাতে দেখা যায়, মুখের অক্সিজেন মাস্ক খুলে সমর্থকদের বলছেন, মৃত্যুর সঙ্গে লড়াই করছেন তিনি। এ সময় তিনি রোববারের নির্বাচনে ভোট দেওয়ার জন্য নেতাকর্মী, সমর্থকদের প্রতি আহ্বান জানান।

দেশটিতে কোনো প্রার্থী মারা গেলে নির্বাচন বাতিল করার কোনো বিধান নেই। গাই-ব্রুস পারফেইট কোলেলাস ডায়াবেটিসে ভুগছিলেন। সেখানে প্রেসিডেন্ট ডেনিস সাসৌ নগুয়েসোর (৭৭) বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ছয় প্রার্থী। তার মধ্যে তিনি অন্যতম।

উল্লেখ্য, প্রেসিডেন্ট নগুয়েসো ১৯৭৯ সাল থেকে একটানা ক্ষমতায় আছেন। মাঝে ১৯৯২ সালের নির্বাচনে হেরে যাওয়ায় শুধু ৫ বছর ক্ষমতায় ছিলেন না। এ দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৯ হাজার এবং মারা গেছেন ১৩০ জন।