জাতীয়

পড়ালেখার পাশাপাশি অনলাইন ব্যবসায় ঝুঁকছে যুব সমাজ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

অসচ্ছল পরিবারের মেয়ে জান্নাতুল ফেরদৌস মুক্তা পড়ালেখার পাশাপাশি হয়ে উঠেছেন উদ্যোক্তা। চার ভাইবোনের মধ্যে সবার বড় মুক্তা। পরিবারে অভাব প্রায় লেগে থাকতো। বাবার সাথে সংসারের হাল ধরা খুব জরুরি ছিল তার। কিন্তু কিভাবে কি করবে! চাকরির বাজার তো এখন খুব কঠিন। এমন ভাবনায় প্রায় দিন কাটতো তার। ঠিক তখনই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হয়ে উঠে তার আয়ের উৎস। শখের বসে শেখা পার্লারের কাজ এখন ফেসবুকের মাধ্যমে ভাগ্য বদলায় তার।

নিজেই পরিবারের হাল ধরেছে আর পড়াশোনা করায় বাকি তিন ভাইবোনকেও।  শুধু মুক্তাই নয়, দেশে বর্তমান বেকারত্বের এমন পরিস্থিতিতে ঘরে বসে জনপ্রিয় মাধ্যম ফেসবুকে ব্যবসা করে সাফল্যের মুখ দেখেছেন লাখ লাখ তরুণ-তরুণী। বিশেষ করে মেয়েরা হয়ে উঠেছেন স্বাবলম্বী। ফেসবুক খুললেই এখন চোখে পড়ে নানা রকম ব্যবসায়িক ফেসবুক পেজ ও গ্রুপ। কেউ পোশাক, কেউ জুতা, কেউ কসমেটিক, ঘর সাজানোর নানা উপকরণ কেউ বা আবার নারীদের রূপ বিষয়ক পার্লারের ব্যবসা। তাদের মধ্যে একজন হচ্ছে রাহাত্তার পুল এলাকার মুক্তা।

মুক্তা বলেন, আমি কাজটি শিখেছি অনেকটা শখের বসে। কিন্তু আজকে সেই কাজই আমার জীবনে আয়ের একমাত্র উৎস। ফেসবুকে ছেলে মেয়েদেরকে নানারকম ব্যবসা করতে দেখি। তখন আমিও চিন্তা করি আমিও কিছু একটা করতে পারি। যদি ফেসবুকের মাধ্যমে একটা পার্লার খুলি কেমন হয়! যেই ভাবনা সেই কাজ। ‘কলি বিউটি পার্লার’ নামে একটি ফেসবুক পেজ খুলি। সেখানে কাজের নাম উল্লেখ করে বেশ কিছু অফার দিই। শুধু নিজের এ পেজেই নয়, ফেসবুকের বিভিন্ন গ্রুপেও পোস্ট দিই।

সব মিলিয়ে অনলাইন থেকে বেশ সাড়া পাই। এরপরে একটা-দুইটা করে কাজের অর্ডার পাই। বউ সাজ, চুল রিবোন্ডিং থেকে শুরু করে মেয়েদের সৌন্দর্য নিয়ে সব কাজই করি। এভাবে একটা সময় কাস্টমার বাড়তে থাকে। অনলাইনে বেশ পরিচিত হয়ে উঠি মেয়েদের কাছে। বড় একটা ঘর নিই। সেখানের একটা রুমে পার্লার করি। কিছু সরঞ্জাম কিনে ছোট পরিসরে ব্যবসা শুরু করি। এমনও দিন গেছে দিনে ৫টা রিবোন্ডিং একা করেছি। ৫টা রিবোন্ডিং ২ হাজার করে ১০ হাজার টাকা আয় হতো। আমি খুব ভালোভাবে সংসার চালিয়ে ছোট ভাইবোনদের পড়াশোনা চালাই। যদিও করোনায় অনেকটা ক্ষতিগ্রস্ত হই। এখনো মোটামুটি চলছে অনলাইনের মাধ্যমে। আমার পার্লারে আমিসহ দুুইজন কাজ করছে। এভাবেই আমি মোটামুটি স্বাবলম্বী হয়ে উঠি।

অনলাইন ব্যবসার এমন সোনালী সময়ে আজ সোমবার সারাদেশে পালন করা হচ্ছে জাতীয় যুব দিবস। এ বছর ‘বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ২০২১’ এর স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।