আন্তর্জাতিক

পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ক্ষমতাগ্রহণের মাত্র ৪৪ দিন যেতে না যেতেই পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। বৃহস্পতিবার (২০ অক্টোবর) ডাউনিং স্ট্রিট থেকে দেওয়া ভাষণে তিনি বলেন, তিনি কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের বিষয়ে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসকে জানিয়েছেন। খবর: বিবিসি।

পদত্যাগের কারণ সম্পর্কে লিজ ট্রাস বলেন, যে প্রতিশ্রুতি দিয়ে তিনি নির্বাচিত হয়েছিলেন, তা বাস্তবায়ন করতে না পারায় সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, আমি স্বীকার করছি… যে প্রতিশ্রুতির ভিত্তিতে কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত হয়েছিলাম, তা দিতে পারবো না। ট্রাস বলেন, তিনি বিশাল অর্থনৈতিক ও আন্তর্জাতিক অস্থিতিশীলতার সময় ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন।

এর আগে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান লিজ ট্রাসের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে পদত্যাগপত্র জমা দেন। এরপর থেকে তার পদত্যাগে চাপ সৃষ্টি করেন দলীয় আইনপ্রণেতারা। এ অবস্থায় আগামী সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রী নিয়ে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে ঘোষণায় জানান লিজ ট্রাস। আইনপ্রণেতারা একমত হয়েছেন যে আগামী সপ্তাহের মধ্যে নেতৃত্বের নির্বাচন হবে। লিজ ট্রাসের উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করে যাবেন।