আন্তর্জাতিক

পরিবর্তনের ছোঁয়া সৌদির পতাকা-প্রতীক-সঙ্গীতে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

শীঘ্রই বদলে যাবে সৌদি আরবের জাতীয় পতাকা, প্রতীক ও সঙ্গীত। নতুন পতাকাতে আর দেখা যাবে না পবিত্র কালিমা। নতুন পতাকায় আরবী ও ইংরেজি ভাষায় লেখা থাকবে সৌদি আরবের নাম।

সোমবার (৩১ জানুয়ারি) মজলিশে শূরার সদস্য সাদ আল-উতাইবির এ সংক্রান্ত প্রস্তাব দেন। এরপরই এ বিষয়ের সম্মতি প্রকাশ করে মজলিশে শূরা। খবর সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

এসপিএ’র প্রতিবেদনে বলা হয়, শূরার নিরাপত্তা ও সামরিক বিষয়ক কমিটির সম্মতির পর জাতীয় পতাকা, প্রতীক ও সংগীত সংস্কারের এই প্রস্তাব বাস্তবায়ন এখন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের চূড়ান্ত অনুমোদনের ওপর নির্ভর করছে।

প্রতিবেদনে আরো বলা হয়, সৌদির শূরা কাউন্সিলের সম্মতিই যে কোনো আইন বাস্তবায়ন ও সংস্কারে চূড়ান্ত হিসেবে বিবেচিত হয়। সে হিসেবে বাদশাহ’র অনুমোদন এখন আনুষ্ঠানিকতা মাত্র।

উল্লেখ্য, প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবেই এ পরিবর্তন করা হবে। এরই আওতায় গত কয়েক বছর ধরে দেশটির বিভিন্ন নিয়মের উন্নয়ন ও শরীয়া সমর্থিত আইনগুলোকে নবায়ন ও সংস্কার করছে সৌদি সরকার।

দেশটির স্থানীয় বেশ কিছু পত্রিকার দাবি, কলেমাখচিত পতাকার অবহেলা বা অনিচ্ছাকৃতভাবে মাটিতে পড়ে যাওয়া আটকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।