চট্টগ্রাম

পাঁচ ফ্লাইওভারেও ‘আতঙ্ক’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটল দেখা দেয়ার পর অন্য পাঁচটি ফ্লাইওভারের পরিস্থিতি কি, তা নিয়ে এক ধরণের চাপা আতঙ্ক ভর করেছে জনমনে। তাই অন্যকোনো ফ্লাইওভারেও নির্মাণ ক্রটি রয়েছে কিনা তা বিশেষজ্ঞদের মাধ্যমে খতিয়ে দেখার দাবি তুলেছেন নগরবাসী। গত সোমবার বহদ্দারহাটের এম এ মান্নান ফ্লাইওভারের চান্দগাঁও র‌্যাম্পে ফাটলের পর নগরীর অন্য ফ্লাইওভারগুলো আতঙ্কে রয়েছেন নগরবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যমে পিলারের ফাটলের ছবি ভাইরাল হওয়ার পর থেকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ফ্লাইওভারগুলোর ক্রটি খতিয়ে দেখার দাবি তুলেছেন।
গতকাল বুধবার নগরীর চার ফ্লাইওভার সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, কদমতলী ও দেওয়ানহাট ফ্লাইওভারের কোথাও কোথাও কার্পেটিং উঠে গেছে। বিক্ষিপ্ত গর্ত সৃষ্টি হয়েছে। পানি জমে থাকে এসব গর্তে। এসব ভোগান্তির ফলে ফ্লাইওভার দিয়ে নিয়মিত যাতায়াতকারী অনেকেই ফ্লাইওভারের বিকল্প পথ বেছে নিয়েছেন। অন্যদিকে, মুরাদপুরের আখতারুজ্জামান ও বহদ্দারহাটের এম এ হান্নান ফ্লাইওভারের বিভিন্ন অংশে এক্সপানশান জয়েন্টের নাট-বল্টু খুলে গেছে। ফলে যান চলাচলের সময় অতিরিক্ত ঝাঁকুনি দেয়। এতে দুর্ঘটনার ঝুঁকি রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। একই সমস্যা দেখা গেছে নগরীর বন্দর এলাকার পোর্ট লিংক রোড ফ্লাইওভারে। এই ফ্লাইওভারের বহু অংশে এক্সপানশান জয়েন্টের নাট-বল্টু খুলে গেছে এবং কিছু কিছু অংশে লোহার রডও বাঁকা হয়ে যেতে দেখা যায়। এসব কারণে ফ্লাইওভারে দুর্ঘটনার ঝুঁকি রয়েছে।
অন্যদিকে, আখতারুজ্জামানসহ অন্য ফ্লাইওভারে যথাযথভাবে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেই। যেখানে আছে সেখানেও ধুলোবালি জমে পানি সরার রাস্তা বন্ধ হয়ে গেছে। ফলে বৃষ্টির পানি বিক্ষিপ্তভাবে ফ্লাইওভারের নিচে সরাসরি সড়কে পড়ে। ফ্লাইওভারের নিচ দিয়ে চলাচলকারী পথচারী এবং রিক্সা, মোটর সাইকেলসহ খোলা যানবাহনের এসব নোংরা পানি পড়ে মানুষের ভোগান্তি বাড়ছে। ময়লা আবর্জনা নিয়মিত অপসারণ না করারও অভিযোগ করেছেন পথচারিরা। কয়েকটি জায়গায় আবর্জনার স্তুপ করে রাখা হলেও সেগুলো অপসারণ করা হয়নি।
জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ডিভিশন-৫ এর নির্বাহী প্রকৌশলী আবু ছিদ্দিক বলেন, মূল ফ্লাইওভারে তেমন বড় সমস্যা আমাদের চোখে পড়েনি। তবে আখতারুজ্জামান ফ্লাইওভারে প্রায় যে সমস্যা দেখা দেয়, সেটা হচ্ছে- মাঝেমধ্যে জিইসি ও বায়েজিদ র‌্যাম্পে বড় গাড়ি উঠতে গিয়ে আটকে যায়। পরে যানজট সৃষ্টি হয়। এছাড়া, তেমন বড় কোন সমস্যা আমাদের চোখে পড়েনি।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী বিপ্লব দাশ বলেন, কদমতলী ও দেওয়ানহাট ফ্লাইওভার দু’টিতে ছোটখাটো কিছু ক্রটি রয়েছে। তবে যা মেরামত যোগ্য।
এদিকে, বহদ্দারহাটের র‌্যাম্পের পিলারে ফাটলের খবরে ক্ষোভে ফেটে পড়েছেন ফেসবুক ব্যবহারকারীরা। তীব্র সমালোচনার পাশাপাশি বিভিন্ন পোস্টে ছিল অন্যসব ফ্লাইওভার নিয়ে আশঙ্কার কথাও। মিরাজ নামের একজন তার পোস্টে লিখেছেন, বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটল দেখা দিয়েছে বলে সেটার কথা লোকজন জানতে পেরেছে। কিন্তু অন্য যেসব ফ্লাইওভার রয়েছে, সেগুলোর অবস্থা কি? বিশেষজ্ঞদের দিয়ে অবিলম্বে সেগুলো পরীক্ষা নিরীক্ষা করা দরকার। ত্রুটি থাকলে সারানোর ব্যবস্থা নিতে হবে। অন্যথায় অনাকাক্সিক্ষত দুর্ঘটনার দায় কর্তৃপক্ষকে নিতে হবে।
আরিফ উদ্দিন নামের অপর একজন লিখেছেন, কিছু হলেই কোনো কর্তৃপক্ষ তার দায় নিতে চান না। আমরা মনে করি এই কালচার থেকে বেরুনো দরকার। নগরবাসীকে ঝুঁকিমুক্ত করতে কালবিলম্ব না করে এখনই অন্য ফ্লাইওভারগুলো চেক করা দরকার।