জাতীয়

পার্শ্ব প্রতিক্রিয়া নেই করোনার ওষুধ ‘মলনুপিরাভির’-এ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চিকিৎসকের পরামর্শ ­ ছাড়া সেবন নয়

সদ্য অনুমোদন পাওয়া করোনাভাইরাসের মুখে খাওয়ার ওষুধ ‘মলনুপিরাভির’ এ জটিল কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে। তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন রোগী নিজে নিজে ওষুধ সেবন না করারও পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের।
চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ডা. প্রদীপ কুমার দত্ত বলেন, এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া খুবই কম। ১-৩% রোগীর মৃদু ডায়রিয়া, বমির ভাব, মাথা ঘুরানো এবং মাথা ব্যাথা হতে পারে। একসাথে অতিরিক্ত ক্যাপ্সুল খেয়ে ফেললে রোগীকে পর্যাপ্ত পর্যবেক্ষণ এ রেখে স্বাভাবিক সহায়ক চিকিৎসা দিতে হবে। তবে ডায়ালাইসিস করে কোন লাভ হবে না।
এ ওষুধ কখন ব্যবহার করা হবে জানতে চাইলে তিনি বলেন, মৃদু অথবা মাঝারি কোভিড যাদের কিংবা অন্তত একটি ঝুঁকি আছে যেমন ৬০ বছর অথবা তার ঊর্ধ্বে, ডায়েবেটিক রোগী, স্থূলকায় রোগী, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, মারাত্মক হৃদরোগ, দীর্ঘস্থায়ী এজমা/ক্রনিক ব্রঙ্কাইটিস, ক্যান্সার রোগী।
যুক্তরাজ্যের ওষুধ এবং স্বাস্থ্যসেবা সরঞ্জাম নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ জানায় এ ট্যাবলেটটি সেসব রোগীদের ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে, যাদের মৃদু থেকে মাঝারি উপসর্গ রয়েছে এবং কমপক্ষে একটি স্বাস্থ্য ঝুঁঁকি রয়েছে, যেমন স্থূলতা, বার্ধক্য, ডায়াবেটিস কিংবা হৃদরোগ।
কীভাবে ব্যবহার করা হবে ওষুধটি জানতে চাইলে ডা. প্রদীপ কুমার দত্ত বলেন, ৪টি ক্যাপ্সুল (৮০০মিঃ গ্রাঃ) খাওয়ার আগে বা পরে ১২ ঘণ্টা অন্তর ৫দিন খেতে হবে। ৫ দিনের বেশি গ্রহণ করা যাবে না। কোন ডোজ নিতে ভুলে গেলে ১০ ঘণ্টার মধ্যে আবার নেওয়া যাবে এবং একই শিডিউল বজায় রাখতে হবে। ১০ ঘণ্টার পরে হলে আর নেওয়া যাবে না এবং কোন সময় মিসিং হলে তা পরবর্তী ডোজ এর সাথে নেওয়া যাবে না।
ওষুধ প্রশাসনের অনুমোদন অনুযায়ী, বাংলাদেশে ওষুধটি সেসব রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে, যারা ১৮ বছর কিংবা তার চেয়ে বেশি বয়সী। তবে ডা. প্রদীপ কুমার দত্ত জানিয়েছেন, ১৮ বছর বা এর ঊর্ধ্বে যেকোন বয়সের রোগীর এ ওষুধ ব্যবহার করা হলেও ১৮ বছরের নিচে এবং গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েরা এই ক্যাপ্সুল সেবন করতে পারবে না। লিভার অথবা কিডনি রোগীদের ক্ষেত্রে ডোজের কোন তারতম্য হবে না। একমাত্র সেলুলোজ, ম্যাগনেসিয়াম, টাইটেনিয়াম, অ্যালকোহল এবং আয়রনের প্রতি যাদের এলার্জি আছে তারা নিতে পারবেন না। অন্যান্য এলার্জির ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে। ক্যাপ্সুলের সাথে অন্যান্য ওষুধের প্রতিক্রিয়া খুবই কম তবুও রোগীকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।