আন্তর্জাতিক

ভারত-শ্রীলঙ্কা : বন্যায় নিহত বেড়ে ৪১


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

প্রবল বর্ষণে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু এবং শ্রীলঙ্কার উপকূলীয় এলাকায় সংঘটিত বন্যায় অন্তত ৪১ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া ভারি বৃষ্টিপাতের কারণে হাজার হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত এবং যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে বলে দেশ দুটির কর্তৃপক্ষ জানিয়েছে।

বুধবার (১০ নভেম্বর) শ্রীলঙ্কার কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েকদিনের ভারি বর্ষণে শ্রীলঙ্কার উপকূলীয় এলাকায় অন্তত ২০ জন মারা গেছেন। তাদের বেশিরভাগই পানিতে ডুবে মারা গেছেন। এছাড়া বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে আরও পাঁচজন আহত হয়েছেন।

এদিকে তামিল নাড়ুতে ১৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন রাজ্যটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী কেকেএসএসআর রামচন্দ্রন।

তবে আগামী কয়েকদিনের মধ্যে বৃষ্টির তোড় কমে আসবে বলে আশা করছেন আবহাওয়া পূর্বাভাসবিদরা। বন্যায় আটকে পড়াদের দুর্ভোগ কমাতে জোর প্রচেষ্টাও চলছে।

ভারতের আবহাওয়া বিভাগ আগামী কয়েকদিনেও বৃষ্টি-বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং কিছু কিছু সড়ক ও নিচু এলাকাগুলোতে বন্যা দেখা যেতে পারে বলে সতর্ক করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কার আবহাওয়া বিভাগ জানিয়েছে, নিম্নচাপ সরে যাওয়ায় বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে বলেই ধারণা করা হচ্ছে।

“খারাপ পরিস্থিতির অবসান হয়েছে, তবে মাঝেমধ্যে বৃষ্টি গতে পারে। আজও এরকম হঠাৎ হঠাৎ বৃষ্টি হতে পারে, দীর্ঘ বিরতি দিয়ে দিয়ে, তবে বিপদের কিছু নেই,” বলেছেন সৌখিন আবহাওয়াবিদ প্রদীপ জন।

এছাড়া তামিলনাড়ুর রাজ্য কর্মকর্তারা ইতোমধ্যে সমুদ্র উপকূলীয় নিচু এলাকা থেকে শত শত মানুষকে সরিয়ে নিয়েছে। বৃষ্টিপাতের কারণে ক্ষয়ক্ষতির শিকার পরিবারের মাঝে ত্রাণ এবং অন্যান্য খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।