প্রধান পাতা

পুতিন একজন খুনি, তাকে মূল্য দিতে হবে: বাইডেন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একজন ‘খুনি’- এই মূল্যায়নে তিনি একমত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবিসি নিউজকে দেওয়া বিশেষ একটি সাক্ষাৎকারে তিনি এমন কথাই বলেছেন।

বুধবার (১৭ মার্চ) সম্প্রচারিত হওয়া ওই সাক্ষাৎকারে বাইডেন বলেন, ২০২০ সালের মার্কিন নির্বাচনে ট্রাম্পের পক্ষে মস্কোর হস্তক্ষেপের জন্য ‘পুতিনকে মূল্য দিতে হবে’।

তিনি বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এর জন্য মূল্য দিতে হবে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত ১৫ পৃষ্ঠার এক প্রতিবেদনে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তপেক্ষপের অভিযোগ তোলা হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, জো বাইডেনের সম্পর্কে বিভ্রান্তিমূলক বা অসমর্থিত অভিযোগ ছড়িয়েছিল মস্কো।

রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত কিছু ব্যক্তি ট্রাম্প প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে এবং প্রচারমাধ্যমগুলোতে বাইডেনবিরোধী প্রচারণার জন্য কাজ করেছিলেন। এছাড়া রাশিয়া তখন ট্রাম্পের জয়ের সম্ভাবনা বাড়ানোর চেষ্টা করেছিল বলেও অভিযোগ উঠেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, এসব কিছু পুতিন জানতেন এবং তিনি নিজেই হয়তো এই বিষয়টি পরিচালনা করেছেন। এর আগেও ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপের চেষ্টা করেছে বলে অভিযোগ রয়েছে।

তিনি জানান, পুতিনের সঙ্গে তার দীর্ঘ সময় কথা হয়েছে। সে সময় তিনি বলেছেন, ‘আপনি (পুতিন) আমাকে চেনেন এবং আমিও আপনাকে চিনি। এমন কিছু ঘটেছে সেটা যদি নিশ্চিত হই তবে এর জন্য প্রস্তুত থাকবেন।’

এর আগে ২০১৮ সালের মার্চে রাশিয়ার সাবেক গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে সালিমবুরিকে নার্ভ এজেন্ট প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়। এছাড়া রুশ সরকারের বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকেও সম্প্রতি বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছে। এসব ঘটনা পুতিনের নির্দেশে হয়েছে বলে অভিযোগ উঠলেও বার বারই তা অস্বীকার করে আসছে মস্কো।

বাইডেন কি বিশ্বাস করেন যে পুতিন একজন খুনি? এসব প্রসঙ্গ তুলে জানতে চাওয়া হলে বাইডেন বলেন, ‘আমি বিশ্বাস করি তিনি একজন খুনি।’

নির্বাচনে হস্তক্ষেপের ঘটনায় পুতিনের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেয়া হতে পারে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি বাইডেন। তবে ধারণা করা হচ্ছে যে, আগামী সপ্তাহে মস্কোর বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।