তথ্য প্রযুক্তি

প্রযুক্তি বিশ্বের প্রভাবশালী উদ্যোক্তা স্টিভ জবসের দশম মৃত্যুবার্ষিকী আজ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ জবসের দশম মৃত্যুবার্ষিকী আজ।
২০১১ সালের ৫ অক্টোবর অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে মাত্র ৫৬ বছর বয়সে প্রাণ হারান তিনি। ১৯৫৫ সালের ২৪শে ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে জন্মগ্রহণ করেন প্রযুক্তি বিশ্বের অন্যতম প্রভাবশালী এই উদ্যোক্তা। ১৯৭৬ সালে স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন এর সাথে মিলে ‘অ্যাপল ইনকরপোরেশন’ প্রতিষ্ঠা করেন তিনি।
এছাড়া ‘পিক্সার এনিমেশন স্টুডিওস’রও সহ প্রতিষ্ঠাতা এবং সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা তিনি। স্টিভ জবসের হাত ধরেই প্রযুক্তি বিশ্বে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের সূচনা হয়। ১৯৮৫ সালে বোর্ড অব ডিরেক্টর্সের সদস্যদের সাথে বিরোধিতার জেরে অ্যাপল ইনকরপোরেশন থেকে পদত্যাগ করেন ১৯৯৬ সালে আবারও অ্যাপল-এ ফিরে আসেন তিনি।
১৯৯৫ সালে টয় স্টোরি নামে একটি অ্যানিমেশন ফিল্ম প্রযোজনা করেন। আইফোন, আইপ্যাড, আইপড, ম্যাকবুকের মত নানা জনপ্রিয় প্রযুক্তি পণ্যের স্বপ্নদ্রষ্টা স্টিভ জবস।