আন্তর্জাতিক

ফাইজারের ৩ ডোজ টিকা নিয়েও ওমিক্রনে আক্রান্ত যুবক


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ভারতে আরও একজনের শরীরে ওমিক্রন করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নিউইয়র্কফেরত ২৯ বছর বয়সী ওই যুবক ফাইজারের তিন ডোজ টিকা নিয়েছিলেন বলে জানিয়েছে মুম্বাই নগর কর্তৃপক্ষ। আজ শনিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

বৃহনমুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি) জানিয়েছে, গত ৯ নভেম্বর ভারতীয় বিমানবন্দরে নামার পর ওই যুবক করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হন। এরপর তার নমুনা জিনোম সিকুয়েন্সিংয়ের জন্য ল্যাবে পাঠানো হয়। গতকাল শুক্রবার তার শরীরে ওমিক্রনের উপস্থিতি নিশ্চিত হয়েছে।

বিএমসি জানিয়েছে, ওই যুবকের কোনো শারীরিক উপসর্গ নেই। এরপরও বাড়তি সতর্কতা হিসেবে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ওই রোগীর ঘনিষ্ঠ সংস্পর্শে যাওয়া দুজন করোনা নেগেটিভ শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে বিএমসি।

এ নিয়ে ভারতের বাণিজ্যিক রাজধানীতে ওমিক্রন রোগীর সংখ্যা ১৫তে পৌঁছালো, এর মধ্যে পাঁচজনই বহিরাগত।

মুম্বাই কর্তৃপক্ষ বলেছে, এরই মধ্যে ওমিক্রন পজিটিভদের ১৩ জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। এ ছাড়া যাদের শরীরে করোনার নতুন এই ধরন ধরা পড়েছে, এখন পর্যন্ত তাদের কারও গুরুতর কোনো শারীরিক উপসর্গ দেখা যায়নি।

মহারাষ্ট্রে এখন পর্যন্ত ৪০ জন ওমিক্রন পজিটিভ শনাক্ত হয়েছেন। আর গোটা ভারতে এর সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে। দিল্লি, মহারাষ্ট্র ছাড়াও ভারতের কর্ণাটক, গুজরাট, কেরালা, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং অন্ধ্র প্রদেশে ওমিক্রন শনাক্ত হয়েছে।

এদিকে, ওমিক্রনের প্রাদুর্ভাব বাড়তে থাকায় শুক্রবার আবারও স্বাস্থ্য সতর্কতা জারি করেছে ভারতীয় কর্তৃপক্ষ। করোনার এবারের ঢেউয়ে দেশটির ১৯টি জেলাকে ‘সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ অবস্থায় সবাইকে করোনা সম্পর্কিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।