জাতীয়

বাংলাদেশিদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনার কারণে যেসব বাংলাদেশি দেশে এসে আটকা পড়েছেন, তাদের মালয়েশিয়া ফেরার পথ সুগম হয়েছে। দেশেটির কর্তৃপক্ষের অনুমতি পেয়ে ইতোমধ্যে ফিরে গেছেন অনেক বাংলাদেশি। বিষয়টি নিশ্চিত করেছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ার। মাই ট্রাভেল পাস নামে একটি অ্যাপের মাধ্যমে আবেদন করে শর্তসাপেক্ষে কর্মীরা মালয়েশিয়ায় ফিরতে পারছেন।

তবে কর্মস্থলে ফিরতে হলে কর্মীদের মালয়েশিয়া সরকারের নীতিমালা অনুসরণ করতে হবে। যেসব কর্মীর প্লানটেশন, এগ্রিকালচার ও কনস্ট্রাকশন ভিসা রয়েছে, তারা মালয়েশিয়ায় প্রবেশের জন্য আগে অনুমতি পাচ্ছেন। কেননা এসব সেক্টরে শ্রমিক সংকটের কারণে উৎপাদন ব্যাহত হচ্ছে।

সূত্র জানায়, মালয়েশিয়ায় ফেরা না ফেরা নির্ভর করছে স্ব-স্ব মালিক বা নিয়োগকর্তার সহযোগিতার ওপর। আবেদন করে মালিকের মাধ্যমে ইমিগ্রেশন বিভাগের অনুমতি নিলেই দেশটিতে প্রবেশ করা সম্ভব। এ জন্য কোনো দালাল বা এজেন্টের কাছ থেকে প্রতারিত না হতে দূতাবাস থেকে সতর্ক করা হয়েছে। আবেদন প্রক্রিয়ার প্রথমেই মালিকের সঙ্গে যোগাযোগ করে পাসপোর্ট ও ভিসা কপি দিয়ে মাই ট্রাভেল পাস নামক ওয়েবসাইটে আবেদন করতে হবে। আবেদন গৃহীত হলে ব্যবস্থা করতে হবে কোভিড-১৯ টেস্ট রিপোর্ট, বিমান টিকিট ও কোয়ারেন্টিনে থাকার খরচ।

২০২০ সালের মার্চে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে টানা লকডাউনে যায় মালয়েশিয়া। এতে ছুটিতে থাকা অনেক কর্মী দীর্ঘদিন দেশটিতে প্রবেশ করতে পারছেন না। এ সময়ে অনেকের ভিসা ও পাসপোর্টের মেয়াদও শেষ হয়ে গেছে।