আন্তর্জাতিক

‘বিজেপি ও আওয়ামী লীগ একযোগে কাজ করবে’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক এবং রাজনৈতিক স্থিতিশীলতা, জঙ্গিবাদ দমন উন্নয়নে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং বাংলাদেশ আওয়ামী লীগের লক্ষ্য অভিন্ন। দক্ষিণ এশিয়ার দুই ঐতিহ্যবাহী দল এই বিষয়ে একসাথে কাজ করবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এখন নতুন উচ্চতায় পৌছে গেছে। দুই দেশের স্বার্থ রক্ষায় ভারতীয় বিজেপি পার্টি এবং আওয়ামী লীগ একসঙ্গে কাজ করতে চায়।

আজ সোমবার( ৭ আগস্ট) বিজেপি সভাপতি জে পি নাড্ডা বাংলাদেশ থেকে যাওয়া আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে একথা বলেন

সোমবার সকালে বিজেপির সভাপতি নয়াদিল্লির বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সাথে প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে ১৫ বছরে শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন সূচকে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের প্রেসিডিয়াম সদস্য এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, দলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, সাংসদ এরোমা দত্ত এবং মেরিনা জামান।

ভারতের ক্ষমতাসীন দলের সভাপতি এবং প্রবীন রাজনীতিবীদ জে পে নাড্ডার সাথে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে সৌহার্দপূর্ণ এবং আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত আলোচনায় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু স্থান পায়।

জে পি সভাপতি শেখ হাসিনার সরকারের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ এখন সব উন্নয়নসূচকে দক্ষিণ এশিয়ায় দৃষ্টান্ত, যা দেখে আমরাও খুশি।

তিনি বলেন, শেখ হাসিনার সরকারের আমলে বাংলাদেশেই নয়, ভারতের উত্তর-পূর্বাঞ্চলেও শান্তি এবং স্থিতিশীলতা বিরাজ করছে। বর্তমান সরকারের আমলে দই দেশের মধ্যকার বিদ্যমান দ্বিপাক্ষিক অনেক গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধান হয়েছে সীমান্ত এলাকায় শান্তি বিরাজ করছে, যা দুই দেশের বন্ধত্বের মাত্রাকে করেছে আরো শক্তিশালী। আমরা এই সম্পর্ক ধরে রাখতে দুই দেশের মধ্যকার সরকারের চলমান সম্পর্ক এগিয়ে নিতে চাই।

বিজিপি সভাপতির এই আশাবাদকে বাস্তবে রপ দিতে সফররত আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃবৃন্দও একই সুরে কথা বলেন। আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে জাতীয় নির্বাচন আসন্ন। এই নির্বাচন বাংলাদেশের মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ও রাজনৈতিক স্থিতিশীলতা, জঙ্গি দমন ও উন্নয়নে আগামী নির্বাচনের ফলাফল প্রভাব ফেলবে।

বিজেপির পক্ষ থেকে বলা হয়, আমাদের কাছে প্রতিবেশী হবে সর্বপ্রথম।

বাংলাদেশের সাথে আমাদের সম্পর্ক অনেকটা আবেগ ও বন্ধুত্বের। আমাদের মধ্যে সম্পর্কটা হচ্ছে ঐতিহাসিক।

বিজেপির সভাপতির সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকের আগে দিল্লির বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সাধারণ সম্পাদকের সঙ্গে আওয়ামী লীগ প্রতিনিধি দলের সাথে আলাদা বৈঠক হয়। সেখানেও খোলামেলা আলোচনায় দুই দেশ ও দুই রাজনৈতিক দলের বন্ধুত্বের বিষয়টি গুরুত্ব পায়।

বৈঠকে বিজেপির সাধারণ সম্পাদক বিনোদ বলেন, ভারত বাংলাদেশের মধ্যে বর্তমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে অন্য মাত্রায় যা এক সোনালি অধ্যায়। আমাদের দুই বন্ধুপ্রতীম দল সবসময় এসম্পর্ক অটুট রাখতে কাজ করে যাব।

পরে জাতীয় সংসদ ভবনে ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. জন শঙ্করের সাথেও আওয়ামী লীগ প্রতিনিধিদলের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়।

এই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. জয় শঙ্কর বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের সরকার প্রধান শেখ হাসিনার সরকারের আমলে দুই দেশের মধুর সম্পর্ক অতীতের যেকোনো সময়ের চেয়ে আলাদা।