চট্টগ্রাম

বিভাগ আছে, শিক্ষক নেই- নেই উচ্চ শিক্ষার সুযোগ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চার বছর আগে নতুন দুটি বিভাগ চালু করেছে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ। ২০১৭ সালে ১০০ জন শিক্ষার্থী নিয়ে চালু হয় ফিন্যান্স এন্ড ব্যাংকিং এবং মার্কেটিং বিভাগ। চার বছর পার হলেও এই দু’টি বিভাগে এখনো নেই কোনো স্থায়ী শিক্ষক। কমার্স কলেজের অন্য বিভাগ থেকে ‘ধার করে আনা’ শিক্ষকদের দিয়ে চার বছর ধরে পাঠদান চলছে এই দু’টি বিভাগে। এরপর, একে একে আরো তিনটি নতুন ব্যাচ চালু হয়েছে। কিন্তু চার বছর আগে স্নাতক চালু হলেও এখনো স্না তকোত্তর চালু না হওয়ায় উচ্চ শিক্ষা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন শিক্ষার্থীরা। অন্যদিকে, স্নাতকোত্তর কোর্স চালু এবং স্থায়ী শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান কলেজ কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, ২০১৭-২০১৮ সেশনে (২০১৭ সালে) সরকারি কমার্স কলেজে ফিন্যান্স এন্ড ব্যাংকিং এবং মার্কেটিং বিষয়ে স্নাতক কোর্স চালু হয়। ওই বছরেই প্রথম ব্যাচে দুই বিষয়ে মোট ১০০ জন শিক্ষার্থী ভর্তি হয়। বর্তমানে ওই শিক্ষার্থীরা তৃতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করার কথা রয়েছে। একইসাথে বর্তমানে ফিন্যান্স এন্ড ব্যাংকিং এবং মার্কেটিং বিভাগে স্নাতকে আরো তিনটি ব্যাচ চালু হয়। স্নাতক চালু হওয়ার দীর্ঘ চার পরেও স্নাতকোত্তর চালু না হওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের এই দুই বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষার্থী।

জানতে চাইলে মার্কেটিং তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. আব্দুল আজিজ বলেন, আমাদের কোনো স্থায়ী শিক্ষক নেই। সেই শুরু থেকেই অন্য ডিপার্টমেন্টের শিক্ষক দিয়ে আমাদের ক্লাস নেওয়া হচ্ছে। গেস্ট শিক্ষকরা আমাদের খারাপ পড়াচ্ছেন বলবো না। কিন্তু এটা তো সত্যি, মার্কেটিং ডিপার্টমেন্টের স্যারদের পেলে আমরা আরো ভালো কিছু পেতাম। স্থায়ী শিক্ষক ছাড়া কিভাবে একটি ডিপার্টমেন্ট চালু হয়, তা আমাদের বোধগম্য নয়।

তিনি আরো বলেন, আমরা ২০১৭ সালে মার্কেটিং ডিপার্টমেন্টে ভর্তি হয়েছি। আমাদের পর আরো তিনটি ব্যাচ ভর্তি হয়েছে। কিন্তু এখনো মাস্টার্স চালু না হওয়ায় আমরা সবাই চিন্তিত। আগামী বছর স্নাতক শেষ করে মাস্টার্স কোত্থেকে করবো? তাছাড়া, আজকাল ভালো কোনো চাকরিতে আবেদন করতে হলে স্না তকোত্তর লাগবে। এখন উচ্চ শিক্ষার জন্য আমরা কোথায় যাবো? চট্টগ্রামে জাতীয় বিশ^বিদ্যালয়ের অধীনে আর কোনো কলেজে মার্কেটিং এবং ফিন্যান্স বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ নেই।

ফিন্যান্স এন্ড ব্যাংকিং ডিপার্টমেন্টের ক্লাস নেওয়া শিক্ষক ড. তৌহিদুর রহমান বলেন, স্নাতকোত্তর চালুর জন্য আমরা ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছি। শিক্ষার্থীরা তৃতীয় বর্ষ থেকে চতুথ বর্ষে উত্তীর্ণ হতে হতেই স্নাতকোত্তর চালু হয়ে যাবে আশা করছি।

সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর সুসেন কুমার

বড়ুয়া বলেন, আমি অধ্যক্ষের পদে যোগ দিয়েছি খুব বেশিদিন হয়নি। এরমধ্যেই বিষয়টি নিয়ে আমি সংশ্নিষ্টদের সাথে আলাপ করেছি। আশা করছি শীঘ্রই এ সমস্যার সমাধান হবে।

জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন বলেন, কলেজ কর্তৃপক্ষ স্নাতকোত্তর চালুর জন্য আবেদন করেছে কিনা আমার এই মুহূর্তে মনে পড়ছে না। যদি কলেজ কর্তৃপক্ষ আবেদন করেন, তাহলে যথাসময়ে চালু হবে আশা করছি।