আন্তর্জাতিক

স্পুটনিক ৫ করোনা টিকা বিশ্বের সবচেয়ে নিরাপদ ও কার্যকরী


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বিশ্বের সবচেয়ে নিরাপদ ও কার্যকরী টিকা রাশিয়ার তৈরি স্পুটনিক ৫ করোনা টিকা। এক সাক্ষাতকারে এমনটাই দাবি করেছে দেশটিতে টিকা গবেষণায় মূল অর্থায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কিরিল দিমিত্রিভ।

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, সর্বশেষ তথ্য আমাদের বলছে যে, এই টিকায় বিশ্বের সবচেয়ে ভালো, কার্যকরী এবং নিরাপদ।

উদাহরণ হিসেবে তিনি হাঙ্গেরিতে চালানো গবেষণার কথা তুলে ধরেন। এতে দেখা যাচ্ছে এর কার্যকারিতা ৯৮ শতাংশ, এটাই সর্বোচ্চ। এর অর্থ হলো যারা স্পুটনিক ৫ টিকা নিয়েছেন, তাদের করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনা, যারা টিকা নেননি তাদের চেয়ে ১৩০ ভাগ কম। আমরা যে পাঁচটি টিকা নিয়ে গবেষণা চালিয়েছে তার মধ্যে এটাই সর্বোচ্চ।

তিনি আরও বলেন, অন্যান্য টিকার সাথে তুলনা করলে দেখা যায় স্পুটনিক ৫ টিকার কার্যকরিতা বাকিগুলোর চেয়ে বেশি দিন থাকে আর এর পার্শ্বপ্রতিক্রিয়াও বাকিগুলোর চেয়ে কম।

করোনাভাইরাসের নতুন নতুন মিউটেশনের বিরুদ্ধেও এ টিকা কার্যকর বলে দাবি তার।

তিনি আরও বলেন, এই টিকার উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্যামেলিয়া ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে কাজ করছে। গবেষণায় তারা কী পেল সেটা আগামী দু’সপ্তাহের মধ্যে জানা যাবে।

হঠাৎ করে যদি নতুন কোনো সংক্রামকের অস্তিত্ব পাওয়া যায় তবে স্পুটনিকের উৎপাদনকারীরা দ্রুতই পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিয়ে দুই থেকে তিন মাসের মধ্যে নতুন টিকা নিয়ে আসতে পারবে বলেও দাবি করেন তিনি। গত বছরের ২০ আগস্ট রাশিয়া এই টিকা ব্যবহারের অনুমোদন দেয়। এখন পর্যন্ত ৭১টি দেশে এ টিকা ব্যবহারের অনুমতি মিলেছে। সূত্র : তাস।