জাতীয়

বিশ্বের ১০০ শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ঢাকা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

দিনে দিনে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা বাড়ছে। রবিবার (১২ ডিসেম্বর) বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে শীর্ষে ছিল ঢাকা। এয়ার ভিজ্যুয়াল সংস্থার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় রবিবার দিনে ও রাতে বায়ু ছিল অস্বাস্থ্যকর। বায়ুদূষণের দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর, তৃতীয় ভারতের কলকাতা ও চতুর্থ দিল্লি। এদিন বেশির ভাগ সময় রাজধানী ঢাকার বায়ু ছিল খুবই দূষিত।

শীতের মৌসুমে রাজধানীতে বায়ুদূষণের মাত্রা খুবই অস্বাস্থ্যকর থাকলেও উত্তরাঞ্চল রংপুরে বেশিরভাগ জেলায় তাপমাত্রা শৈত্যপ্রবাহের কাছাকাছি চলে এসেছে। রোববার তেঁতুলিয়ায় এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মঙ্গলবারের মধ্যে উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকায় শৈত্যপ্রবাহের তাপমাত্রা চলে আসতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা কমতে পারে এক থেকে দুই ডিগ্রি। ২০ ডিসেম্বর পর্যন্ত এ ধরনের আবহাওয়া বিরাজ করতে পারে।

উল্লেখ্য, করোনার প্রেক্ষিতে লকডাউন চলাকালে ঢাকা শহরে বায়ু দূষণ কমে গিয়েছিল। তবে এখন আবারো তা বেড়েছে।