প্রধান পাতা

বীরমুক্তিযোদ্ধা,শিক্ষাবিদ কমরেড সুনিল চক্রবর্তীর জম্মদিন আজ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বীরমুক্তিযোদ্ধা, বিশিষ্ট শিক্ষাবিদ কমরেড সুনিল চক্রবর্তীর জম্মদিন আজ। ১৯৪৭ সালের ১ লা জানুয়ারী পম্চিম শাকপুরার সম্ভ্রান্ত ব্রাহ্মন পরিবারে তিনি জম্গ্রহন করেন । বোয়ালখালী উপজেলার পশ্চিম শাকপুরা গ্রামের প্রয়াত নিরঞ্জন চক্রবর্তী ও প্রয়াত নির্মলা চক্রবর্তীর দ্বিতীয় সন্তান তিনি
তিনি ১৯৬৩ সালে শাকপুরা আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে মেধা তালিকায় মেট্টিকুলেশন, পরবর্তীতে কানুগোপাড়া স্যার আশুতোষ সরকারী কলেজ হতে আইএসসি ও বি .এসসি ডিগ্রী সম্পন্ন করেন। ছাত্রাবস্থায় তিনি বাম প্রগতিশীল ছাত্র সংগঠন পূর্ব পাকিস্থান ছাত্র ইউনিয়নের সাথে যুক্ত হয়ে বিভিন্ন সময়ে নেতৃত্বের ভ’মিকা পালন করেন।
১৯৬৭ সালের ২০ আগষ্ট জাতীয় শিশু –কিশোর সংগঠন খেলাঘর এর শাখা আংকুর খেলাঘ আসর প্রতিষ্ঠা করেন।১৯৭১ সালে ত্রিপুরা পালাটান ক্যাম্পে প্রশিক্ষণ শেষে ন্যাপ কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়ন গেরিলা বাহিনীর হয়ে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। ১৯৭২ সালে বাংলাদেশের কমিউনিস্ট পাটির সাথে সম্পৃক্ত হয়ে বোয়ালখালীতে পার্টি গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করেন।১৯৭৫ সালে ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার পর কমরেড সুনিল চক্রবর্তীর ওপর গ্রেফতারী পরোয়ানা জারি হয়।
১৯৬৯ সালে গোমদন্ডী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে কর্মঝীবন শুরু করেন। পরবর্তীতে রহমানিয়া উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক,পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক,আগ্রাবাদ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক,সিগনাস ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান উপদেষ্ঠার দায়িত্ব পালন করেন।তিনি মানস রঞ্জিনী সমিতির সাধারণ সম্পাদক, বাংলাদেশ শিক্ষক সমিতি বোয়ালখালী উপজেলার সাধারণ সম্পাদক,চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক ও সভাপি কেন্দ্রীয় সংসদের সহ সভাপতি ছিলেন। ১৯৯১ সালে তিনি কোলকাতা নিখিল বঙ্গ শিক্ষক সম্মেলন,১৯৯২ সালে দিল্লীতে সার্ক শিক্ষক সম্মেলন, বিশ্ব শিক্ষক সংগঠন ই আই ওফিজে সেমিনারে অংশগ্রহন করেন।
২০২০ সলের ৩০ জুলাই তিনি পরলোকগমন করেন।