প্রধান পাতা

‘ভুল অপারেশনে’ পিএইচডি গবেষকের মৃত্যু, তদন্ত কমিটি গঠন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বেসরকারি হাসপাতালে ‘ভুল অপারেশনে’ তরুণ গবেষক মেহেদী হাসানের মৃত্যুর অভিযোগ তদন্তে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয়।

কুমিল্লা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রধান ডা. জাহাঙ্গীর হোসেন ভূঁইয়াকে প্রধান করে শুক্রবার এ কমিটি গঠন করা হয়েছে বলে জানান জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন।

কমিটির অপর দুই সদস্য হচ্ছেন, কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জন ডা. শাহাদাৎ হোসেন ও কুমিল্লা সদর হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. অমৃত দেবনাথ। কমিটিকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

এর আগে গত ২০ জুন পাইলসের সমস্যা নিয়ে মেহেদী হাসান শহরের নজরুল অ্যাভিনিউ সড়কে প্রাইভেট হাসপাতাল গোমতীতে ভর্তি হন। ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্জারি কনসালটেন্ট ডা. আবু বকর সিদ্দিক ফয়সলের অধীনে সেদিন তার পাইলসের অপারেশন হয়। তাকে ৪ ব্যাগ রক্ত দেওয়া হয়েছিল।

কিন্তু চিকিৎসাধীন অবস্থায় তার অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হলে পরদিন সোমবার গভীর রাতে তাকে বাদুরতলা এলাকার সিডিপ্যাথ নামে অন্য একটি প্রাইভেট হাসপাতালের আইসিইউতে তাকে স্থানান্তর করা হয়। সংকটাপন্ন অবস্থায় ডা. আবু বকর সিদ্দিক আরও ক’জন চিকিৎসক তার পুনরায় অপারেশন করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বিকেলে তার মৃত্যু হয়।

মেহেদী হাসানের ছোট ভাই কামরুল হাসান বলেন, ‘অপারেশনে চিকিৎসকের ভুল না হলে আমার মেধাবী ভাইয়ের এভাবে অকাল মৃত্যু হত না। ভাইকে নিয়ে কত স্বপ্ন ছিল আমাদের পরিবারের। আমার ভাইয়ের মৃত্যুর পর ডা. আবু বকর সিদ্দিক ফয়সল আমাদের নিকট ভুল অপারেশনের বিষয়টি স্বীকার করেছেন। তিনি আমার মা ও আমাদের নিকট ক্ষমা চেয়ে কান্নাকাটি ও অনুশোচনা করে দুঃখ প্রকাশ করেছেন। তাছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ তড়িগড়ি করে হাসপাতাল থেকে লাশ বের করে এ্যাম্বুলেন্সে উঠিয়ে দেয়।’

৩০ বছর বয়সী মেহেদী হাসান জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার চান্দলা ইউনিয়নের সবুজপাড়া গ্রামের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট আলী আক্কাসের ছেলে। তিনি বুয়েট থেকে পাস করার পর বৃত্তি নিয়ে কানাডার দ্য ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ায় পিএইচডি গবেষণা করছিলেন।

কুমিল্লা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন বলেন, ‘বিষয়টি জেনে প্রাথমিকভাবে গোমতী হাসপাতাল পরিদর্শন করা হয়েছে। আগামী রোববার থেকে ৭ কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।’