প্রধান পাতা

মাস না পেরুতেই মরছে অনুদানের ভেড়া!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

 অনুদান হিসেবে গেল ১৯ নভেম্বরে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ৫৮টি পরিবারের মধ্যে বিনামূল্যে ভেড়া বিতরণ করা হয়েছিল। এই ১৯ ডিসেম্বর তার এক মাস হবে।

কিন্তু মাস না পেরুতেই অনুদানের সেসব ভেড়া মারা যাচ্ছে! ঘটনাটি ঘটেছে রাজশাহীর বাগমারা উপজেলায়।  

ওই উপজেলায় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ৫৮টি পরিবারের মধ্যে বিনামূল্যে বিতরণ করা কিছু ভেড়া সুস্থ হলেও ৩৮টি ভেড়া মরে যায়।  

বিতরণের কয়েক দিন পরই ভেড়াগুলো পিপিআর রোগে আক্রান্ত হয়। প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা বলছেন, দূর থেকে এই ভেড়াগুলো আনায় সেগুলো পিপিআর রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। তবে যাদের ভেড়া মারা গেছে, তাদের নতুন করে ভেড়া দেওয়া হবে। তাই বিষয়টি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার কোনো কারণ নেই। তারা এরইমধ্যে মারা যাওয়া ভেড়াগুলোর পরিবারের তালিকা তৈরির কাজ শুরু করেছেন। কাজটি শেষ হলে নতুন করে তাদেরকে আবারও ভেড়া দেওয়া হবে।

বাগমারা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর জানায়, জেনটেচ ইন্টারন্যাশনাল লিমিটেড নামের প্রতিষ্ঠানটি দরপত্রের মাধ্যমে ভেড়া সরবরাহের দায়িত্ব পায়। ৩০ মার্চ দরপত্র আহ্বান করা হয়েছিল। এরপর দরপত্রের সব প্রক্রিয়া শেষে ১৭ আগস্ট কার্যাদেশ দেওয়া হয়। সে অনুযায়ী ১৯ নভেম্বর বাগমারায় ১১৬টি ভেড়া হস্তান্তর করা হয়। ওইদিনই সেগুলো বিতরণ করে প্রাণিসম্পদ বিভাগ।  

তবে এখন আর জেনটেচ ইন্টারন্যাশনাল লিমিটেডের কারও সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি না কারোরই। প্রতিষ্ঠানটির ডেলিভারি চালানে দেওয়া ফোন নম্বরে কল দেওয়া হলে তা বন্ধ পাওয়া যায়।  

বাগমারা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আহসান হাবিব বলেন, তারা এই ঘটনা জানার পর বিভিন্ন নমুনা পরীক্ষা করেন। এরপর কারণ হিসেবে শনাক্ত হয় যে ভেড়াগুলো পিপিআর রোগে আক্রান্ত। আর এই রোগেই মারা যাচ্ছে। প্রথমেই ভেড়াগুলোর পাতলা পায়খানা হয়। একই সঙ্গে মুখ দিয়ে লালা ঝরে ও জ্বর হয়। এরমধ্য কিছু ভেড়া সুস্থ হলেও ৩৮টি ভেড়া মরে যায়। তারা এখন অসুস্থ ভেড়াগুলোকে চিকিৎসা দিচ্ছেন।

এছাড়া ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি রয়েছে, এক মাসের মধ্যে কারও কোনো ভেড়া মারা গেলে, এর দায়-দায়িত্ব তারাই বহন করবে। তাই মরে যাওয়া ভেড়ার পরিবর্তে নতুন ভেড়া দেওয়া হবে।  

এজন্য তালিকা করা হচ্ছে বলেও জানান প্রাণিসম্পদ কর্মকর্তা।

এর আগে, ১৯ নভেম্বর বাগমারা উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের মাধ্যমে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ৫৮টি পরিবারের মধ্যে এক জোড়া করে ভেড়া বিনামূল্যে বিতরণ করা হয়। সমতল ভূমিতে বসবাস করা অনগ্রসর ক্ষুদ্র জাতিগোষ্ঠীর আর্থসামাজিক ও জীবনের মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় এই ভেড়া দেওয়া হয়েছিল। আর ভেড়াগুলোর গড় দাম পাঁচ থেকে ছয় হাজার টাকা করে হবে।