আন্তর্জাতিক

মিলিয়ন ডলারের কেক আর ১২৮ কোটি টাকার জুতা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বিশ্বের সবচেয়ে দামি কেকের তালিকাটা নেহাত ছোট নয়। আর এই তালিকায় একাধিকবার এসেছে বিখ্যাত ব্রিটিশ নকশাকার ডেবি উইংহ্যামের নাম। ৩৯ বছর বয়সী ডেবি ৭ কোটি ৫০ লাখ ডলারের এক কেকও বানিয়েছেন। বলা হচ্ছে, এখন পর্যন্ত ‘রানওয়ে কেক’ নামের ওই কেকই সবচেয়ে দামি।

তবে ডেবির নকশা করা ৮ কোটি ৫০ লাখ টাকা, অর্থাৎ ১০ লাখ মার্কিন ডলারের এক কেক আমাদের আলোচ্য বিষয়। কেকটির বিষয় আবার বেশ অন্য রকম—বিয়ের পোশাক পরা এক আরব্য কনে। নাম আরবিতে ‘লুলওয়া’, অর্থাৎ মুক্তা। লুলওয়া লম্বায় ৬ ফুট আর ওজন ১২০ কেজি। কেক-বউকে সাজানোর জন্য এক হাজার মুক্তা আর দুই হাজার ক্ষুদ্রাকৃতির সাদা ফুল তৈরি করেছিলেন ডেবি। সত্যিকারের পাঁচটি দুই ক্যারেটের স্বচ্ছ হিরাও ব্যবহার করেছিলেন। যেগুলোর একেকটির দাম ২০০ ডলার। মোট ১ হাজার ডিম, ২৫ কেজি চকলেট ও অন্যান্য উপাদানে তৈরি কেকটি কেবল সাজাতেই লেগেছিল পুরো ১০ দিন। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দুবাইয়ে অনুষ্ঠিত ‘ব্রাইড শো’–এর প্রধান আকর্ষণ ছিল এই কেক। তবে সেটি যে কে কিনেছিল, তা জানা যায়নি।

অবশ্য ডেবি উইংহ্যাম আগেও সংবাদ শিরোনাম হয়েছেন বিশ্বের অন্যতম দামি এক জোড়া জুতার নকশা করে। এই এক জোড়া হাই হিলের মূল্য ছিল ১ কোটি ৫১ লাখ মার্কিন ডলার। আমাদের মুদ্রায় প্রায় ১২৮ কোটি টাকা। ২৪ ক্যারেট সোনা আর প্লাটিনামের ওপর এক হাজার স্বচ্ছ হীরা খচিত ছিল ওতে। এসব হীরার মধ্যে ছিল খুবই বিরল দুটি তিন ক্যারেটের গোলাপি ও দুটি নীল হীরা। সেলাই করতে ব্যবহার করা হয়েছিল ১৮ ক্যারেটের সোনার সুতা। সব মিলিয়ে জুতা জোড়ার অপূর্ব রং আর নকশা নজরকাড়া।

পৃথিবীতে এমন জুতা যে বিরল, তা আর বলার অপেক্ষা রাখে না। বড় কথা হলো, এক জোড়া পায়ের ছোঁয়া পেতে জুতা জোড়াকে মোটেও অপেক্ষা করতে হয়নি। পাদুকা জোড়া কিনে নিয়েছিলেন এক তরুণ। তিনি মোটেও চাননি যে তাঁর নাম জানাজানি হোক। তবে তিনি জানান, এমন মহামূল্যবান জুতা জোড়া তিনি কিনেছেন প্রিয়তমা স্ত্রীর ৩০তম জন্মদিনে উপহার দেওয়ার জন্য। যাঁরা হিসাব–নিকাশ করতে ভালোবাসেন, তাঁরা জানিয়েছেন এই দামে মোট ৩০টি নতুন মডেলের রোলস রয়েস ফ্যান্টম গাড়ি কিনেও মোটা অঙ্কের অর্থ হাতে থেকে যাবে।

নিজেকে শুধু কেক আর জুতার নকশাকার পরিচয়ের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি নকশাকার ডেবি উইংহ্যাম। দামি পোশাকের জন্যও বিশ্বব্যাপী বিত্তবানদের কদর কুড়িয়েছেন। তিনি বিশ্বের সবচেয়ে দামি আর ঝলমলে ক্রিসমাস ট্রি সৃষ্টিতে চমক দেখিয়েছেন, সুনাম কুড়িয়েছেন।

ডেবি উইংহ্যাম মাত্র ১৩ বছর বয়স থেকেই নকশা করতে শুরু করেন। প্রথমে নকশার কাজটি ছিল অনেকটাই শখের। প্রশংসিত হতে শুরু করলে তা এখন তাঁর নেশা ও পেশা। ব্যক্তিগত জীবনে ডেবি উইংহ্যাম বিবাহিত এবং তিন সন্তানের মা।