আন্তর্জাতিক

যেমন হবে রানী দ্বিতীয় এলিজাবেথের বিদায় অনুষ্ঠান


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে মাত্র ২৫ বয়সে সিংহাসনে বসার পর কেটে গেছে সুদীর্ঘ ৭০টি বছর। এর এতগুলো বছর স্রোতের সঙ্গে তাল মিলিয়ে অপরিবর্তিত ছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়সে আজ শেষনিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিশ্বজুড়ে।

মৃত্যুর পর থেকে অন্ত্যেষ্টিক্রিয়া, পরবর্তী রাজার অভিষেকের মাঝের কমপক্ষে ১২ দিন পুরো ব্রিটেনে থাকবে থমথমে ভাব। তাকে বিদায় জানানোর আগে ১০ থেকে ১১ দিনের অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান হতে পারে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে। তবে অনুষ্ঠান সূচিতে কি থাকবে সে বিষয়টি নিশ্চিত করা হয়নি। ব্যাংকে ছুটি ঘোষণা করা হতে পারে। এরই মধ্যে আজ শুক্রবার ইংলিশ ফুটবল লিগ এবং নর্দান আয়ারল্যান্ড ফুটবল লিগসহ খেলাধুলার ফিক্সার বাতিল করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে টেস্ট ক্রিকেটের দ্বিতীয় দিনের খেলা স্থগিত করা হয়েছে।

সেন্ট পলস ক্যাথেড্রালে আজ শুক্রবার রানির স্মরণে হবে সার্ভিস অনুষ্ঠান। এতে যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও অন্য সিনিয়র মন্ত্রীদের। যেহেতু রানী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন স্কটল্যান্ডে, তাই তার কফিন এডিনবার্গের সেন্ট গিলস ক্যাথেড্রালে রাখা হবে। তার প্রতি সম্মান জানাতে জনগণকে অনুমতি দেওয়া হতে পারে দুই-চার দিনের মধ্যে। এরপর কফিন আকাশপথে নিয়ে যাওয়া হবে লন্ডনে। সেখানে ওয়েস্টমিনস্টার হলে চারদিন রাখা হবে। এ সময় হাজার হাজার মানুষ তাদের শ্রদ্ধা নিবেদন করতে পারবে।

অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হওয়ার পরের দিন সকাল পর্যন্ত সব সরকারি ভবনে ইউনিয়ন পতাকা অর্ধনমিত থাকবে। আজ শুক্রবার ওয়েস্টমিনস্টার অ্যাবিতে, সেন্ট পল ক্যাথেড্রাল এবং উইন্ডসর ক্যাসেলে রানির প্রতি শ্রদ্ধা জানাতে বেল বাজানো হবে। রানির জীবনের ৯৬ বছরকে স্মরণ করে তার প্রতি ৯৬ রাউন্ড গান স্যালুট জানানো হবে হাইড পার্কে।

যুক্তরাজ্যের বিশাল এক অংশ সারাজীবন ধরে রানিকে দেখে আসছে। বাকিংহাম প্যালেসের ভেতরে রানীর মৃত্যু সংক্রান্ত সাংকেতিক ভাষা ছিল ‘লন্ডন ব্রিজের পতন হয়েছে’। প্রাসাদের অধিকাংশ কর্মীকেই বাসায় পাঠিয়ে দেওয়া হয়েছে। বিবিসি চ্যানেল তাৎক্ষণিকভাবে তাদের সমস্ত অনুষ্ঠান বন্ধ করে দিয়েছে।