জাতীয়

রাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

একাদশ শ্রেণির ভর্তিতে প্রথম ধাপের ফল আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাতে প্রকাশ করা হবে। রাত ৮টায় পর এ ফল প্রকাশ করার কথা রয়েছে। এজন্য সব শেষ প্রস্তুতি শেষ করেছে আন্তঃশিক্ষা বোর্ড। সর্বশেষ প্রস্তুতি হিসেবে সকাল থেকে বুয়েটে ফল প্রকাশের ট্রায়াল সেরেছে শিক্ষাবোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা। সবকিছু ঠিক থাকলে রাত ৮টার পর ফল প্রকাশ করা হবে।

বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ধাপের ফল প্রকাশ হওয়ার পর ৭ থেকে ১০ সেপ্টেম্বর নিশ্চায়নের সুযোগ পাবে নির্বাচিত শিক্ষার্থীরা। এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে আগামী ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবে দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

এদিকে পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে, তারা নতুন করে ৩১ আগস্ট কলেজে ভর্তির আবেদন করেছে। তাদের ফল একসঙ্গে মঙ্গলবার প্রকাশ করা হবে।

জানা গেছে, গত ২১ আগস্ট প্রথম ধাপের আবেদন শেষ হয়। প্রথম ধাপে আবেদন করেছে ১২ লাখ ৮৬ হাজার ১৫৫ জন শিক্ষার্থী।

২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে আগামী ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর থেকে।

নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। আগে প্রাথমিক নিশ্চায়ন ফি ছিল মোট ৩২৮ টাকা।

শিক্ষা বোর্ড জানিয়েছে, একাদশ শ্রেণিতে ভর্তিতে মোট আসন আছে ২৬ লাখের বেশি। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। সে হিসাবে একাদশে ভর্তিতে এবার আসন সংকট নেই। তবে কাঙ্ক্ষিত কলেজে চান্স পাওয়া নিয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা থাকবে। কলেজগুলোর ৯৩ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। এসব আসনে ভর্তির জন্য মেধার ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে। বাকি ৭ শতাংশ আসনে কোটায় শিক্ষার্থী মনোনয়ন দেওয়া হবে। এবার একাদশে ভর্তি হতে ১৫০ টাকা আবেদন ফি দিয়ে ৫টি থেকে ১০টি কলেজে পছন্দ দিতে পেরেছে শিক্ষার্থীরা।

চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে হচ্ছে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হচ্ছে না।