লাইফ স্টাইল

রান্নাঘরের ৩ উপাদানেই দূর হবে মুখের মেছতার দাগ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মুখের মেছতার দাগ নিয়ে অনেকেই উদ্বিগ্ন থাকেন। কারণ এটি সারানোর জন্য কার্যকরী কোনো উপায়ের সন্ধান জানেন না অনেকেই। আর তাইতো বিভিন্নজনের পরামর্শে একের পর এক কেমিকেলযুক্ত প্রসাধনী ব্যবহারের ফলে মেছতার দাগ আরও গাঢ় হয় ত্বকে। মেছদার দাগ মুখের সব সৌন্দর্যই যেন নষ্ট করে দেয়।

প্রথমেই জেনে নিন মেছতা কী? চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, মেছতাকে বলা হয় মেলাজমা অথবা কোলাজমা। এটি একটি প্রচলিত ত্বকের সমস্যা। মেছতা হলে ত্বকে হালকা বাদামি রঙের দাগ পড়ে। মুখ-কপালসহ বুকেও হতে পারে মেছতা।

যেসব কারণে মেছতা হয়ে থাকে- মেছতা হওয়ার বিভিন্ন কারণের মধ্যে অন্যতম হলো জিনগত বিষয়। যেমন- পরিবারের কারো থাকলে পরবর্তী বংশধরদের মধ্যে মেছতা হওয়ার আশঙ্কা থাকে। দ্বিতীয়ত, নারীদের ক্ষেত্রে মেছতা হওয়ার একটি বড় কারণ জন্মনিয়ন্ত্রক ওষুধ খাওয়া। এ ছাড়াও গর্ভাবস্থায় অদিকাংশ নারীর মুখে মেছতা পড়তে দেখা যায়।

এমনকি মেনোপোজাল অবস্থাতেও হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি নেওয়ার ফলে অনেক নারীর মুখে মেছতার দাগ দেখা যায়। এ ছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হলো, সানস্ক্রিন চাড়া সূর্যের আলোর সংস্পর্শে আসা। এ কারণেই মূলত এদেশের বেশিরভাগ নারীর মেছতা হয়ে থাকে।