জাতীয়

রিকশার চাকাও ঘুরতে মানা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে দেশব্যাপী সরকার ঘোষিত তিনদিনের সীমিত লকডাউন আজ শেষ হয়ে কাল থেকে শুরু হচ্ছে সর্বাত্মক লকডাউন। এ সময়ে পণ্যবাহী গাড়ি ছাড়া সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। এমনকি ঘুরবে না রিকশার চাকাও। 

আগের লকডাউনে অবশ্য সব ধরনের গণপরিবহন বন্ধ থাকলেও অনুমতি ছিল রিকশা চলাচলে। এবার যেহেতু মানুষকে ঘর থেকে বের হতেই নিষেধ করা হয়েছে, তাই রিকশা চালু রাখার কোনো যুক্তি নেই বলে জানান দায়িত্বশীল এক কর্মকর্তা। 

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে আজ বুধবার (৩০ জুন) কঠোর বিধিনিষেধ সম্পর্কে বিস্তারিত জানিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

প্রজ্ঞাপনে জানানো হয়, আগামীকাল বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাত দিনের কঠোর বিধিনিষেধ বা সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার। এ সময় জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে কেউ বের হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি সব অফিস। 

তবে স্বাস্থ্যবিধি মেনে নিজস্ব ব্যবস্থাপনায় শিল্প-কারখানা চালু থাকবে। এছাড়া লকডাউন কার্যকরে পুলিশ, বিজিবির সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনীও। 

সর্বাত্মক লকডাউনে অবশ্য সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট বন্ধ থাকবে। এ সময়ে কোনো মুভমেন্ট পাসও দেওয়া হবে না।

প্রজ্ঞাপনে যান চলাচলের বিষয়ে বলা আছে, আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলী, বিদ্যুৎ, পানি, গ্যাস বা জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাকসেবা, ব্যাংক, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি বা অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র দেখিয়ে যাতায়াত করতে পারবেন। 

এ সময় পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক-কাভার্ডভ্যান, কার্গো ভেসেল এ নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।