জাতীয়

শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, অতীতের ন্যায় রেশনিং প্রথা চালু ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণসহ ৪ দফা দাবিতে শ্রমিক সমাবেশ করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন। শুক্রবার বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশে সংগঠনের সভাপতি সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন মেহেদী হাসান নোবেল।

সভাপতির বক্তব্যে শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরী বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় রচিত সংবিধানে বৈষম্য দূরীকরণের লক্ষ্যে ন্যায্য মজুরি এবং সার্বজনীন সামাজিক সুরক্ষা নিশ্চিত করার কথা থাকলেও সস্তা শ্রম ও লুটপাটের ওপর ভিত্তি করে গড়ে ওঠা নব্য ধনিক শ্রেণি অবৈধ পুঁজির দাপটে তা না করে উপরন্তু একচেটিয়াভাবে শোষণ নির্যাতন চালিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, শ্রমিক, শিল্প ও জাতীয় স্বার্থকে বিবেচনায় নিয়ে দেশের সব শ্রমিক কর্মচারীদের পক্ষ থেকে উত্থাপিত স্থায়ী মজুরি কমিশন গঠন করে ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, মহার্ঘ্য ভাতা প্রদান এবং প্রতিবছর মজুরি বৃদ্ধির করার দাবি অবিলম্বে মেনে নিতে হবে।

সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান বলেন, ১৯৪৫ সাল থেকে দীর্ঘদিন শ্রমিকদের জন্য চালু করা রেশনিং প্রথা স্বৈরাচার এরশাদ বন্ধ করে দিয়েছিলেন। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির ফলে অনাহারে-অর্ধাহারে থাকা শ্রমিকদের বাঁচিয়ে রাখতে শ্রমিক ও স্বল্প আয়ের মানুষের জন্য অতীতের ন্যায় রেশনিং-প্রথা চালু করতে হবে। চট্টগ্রামের বিএম কন্টেইনার ডিপো, সেজান ফুড, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনসহ শতাধিক প্রতিষ্ঠানে হাজার হাজার শ্রমিক হত্যার দায়ে দায়ী অতি মুনাফালোভী মালিক এবং বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বরতদের শাস্তি দিতে হবে। নিহত শ্রমিকদের আইএলও কনভেনশন অনুসারে ভবিষ্যৎ জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, আহতদের পুনর্বাসন ও সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।

সমাবেশে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি আবদুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আবদুল মালেক,দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, অর্থ সম্পাদক কাজী রুহুল আমিন।

সমাবেশে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি মাহাবুব আলম, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, প্রচার সম্পাদক মোবারক হোসেন, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ, ইদ্রিস আলী প্রমুখ।