আন্তর্জাতিক

‘শাস্তি না দিলে এমন ঘটনা আবার হবে’


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে হামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উসকানি দিয়েছেন বলে সিদ্ধান্তে এসেছেন ডেমোক্র্যাটরা। এখন সিনেটের অভিশংসন বিচারে তাকে যদি দোষী সাব্যস্ত করা না হয়, তবে তিনি ফের একই কাজ করতে পারেন বলে হুশিয়ারি দেন তারা।

সহিংসতায় ট্রাম্পের যোগসাজশ খুঁজতে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দাঙ্গাকারীদের নিজস্ব শব্দগুলো ব্যবহার করেছেন অভিশংসন কৌঁসুলিরা। তাদের দাবি, ৬ জানুয়ারির ওই হামলায় যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী ক্ষতি হয়েছে।-খবর বিবিসির

সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে তাদের অভিযোগ প্রমাণে পুলিশ, ক্যাপিটল হিল ও গোয়েন্দা কর্মকর্তা এবং বিদেশি গণমাধ্যমের বিবরণ উপস্থাপন করেছেন ডেমোক্র্যাটরা।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ট্রাম্পের আইনজীবীরা তাদের যুক্তি উপস্থাপন করবেন। দাঙ্গায় উসকানি দেওয়ায় গত মাসে ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদে ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয়বার অভিশংসন করা হয়।

চলতি সপ্তাহে সিনেটে সেই অভিশংসন বিচারের অভিযোগ উপস্থাপন করা হয়েছে। ট্রাম্পের আইনজীবীদের দাবি, গত মাসে যখন নির্বাচনে জালিয়াতির অভিযোগ করেন, তখন তিনি (ট্রাম্প) বাকস্বাধীনতার অধিকার কাজে লাগিয়েছেন।

অভিশংসন কৌঁসুলিদের পক্ষ থেকে ট্রাম্পের অপরাধ প্রমাণের জন্য তিনটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। সহিংসতা দৃশ্যমান ছিলো, ট্রাম্প সহিংসতাকে উৎসাহিত করেছেন ও তিনি নিজ ইচ্ছায় পরিকল্পিতভাবে ঘটনা ঘটিয়েছেন।

প্রধান কৌঁসুলি হিসেবে দায়িত্ব পালন করা কংগ্রেসম্যান জ্যামি রাসকিন বলেছেন, ট্রাম্প নির্বাচনের ফল অস্বীকার করে আমেরিকার মানুষের অধিকারকে খর্ব করেছেন।

আমেরিকার জনগণ সংবিধানের প্রথম সংশোধনী রক্ষার জন্যই প্রেসিডেন্ট জো বাইডেনকে ভোট দিয়েছেন। কিন্তু ট্রাম্প তা মেনে নিতে অস্বীকার করেন