জাতীয়

সাগরে ৩ নম্বর সংকেত, ভারী বৃষ্টির পূর্বাভাস


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সারা দিনই থেমে থেমে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (২৪ জুলাই) দুপুরে আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া বলেন, ‘সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে সাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য রয়েছে। এ ছাড়া, গভীর সঞ্চারণশীল মেঘ রয়েছে যাকে আমরা বজ্র মেঘ বলি। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

তিনি আরো বলেন, সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে ঝাড়খন্ড ও এর কাছাকাছি উত্তর ছত্রিশগড় ও উড়িষ্যায় অবস্থান করছে। তবে এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে বিকেল থেকে দেশের অন্যান্য জায়গায় বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সন্দ্বীপে সর্বোচ্চ ৮৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া মাদারীপুরে ৮১ মিলিমিটার, কুতুবদিয়ায় ৬৯ মিলিমিটার, চাঁদপুরে ৬৬ মিলিমিটার, পটুয়াখালীতে ৫৭ ও খেপুপাড়ায় ৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দেশের অন্যান্য জেলায় স্বল্প পরিমাণ ও কোথাও কোথাও সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।