আন্তর্জাতিক

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট আর নেই


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট অসুস্থ হয়ে ভ্যাটিকান বাসভবনে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। সূত্র: বিবিসি  

তার উত্তরসূরি পোপ ফ্রান্সিস বলেছেন, তিনি প্রায়শই তাকে দেখতে আসতেন। যদিও প্রাক্তন পোনটিফ কিছু সময়ের জন্য অসুস্থ ছিলেন। তবে হলি সি বলেছে, বয়স বাড়তে থাকায় তার অবস্থা আরও খারাপ হয়েছে। 

এর আগে ২০১৩ সালে তিনি রোমন ক্যাথলিক চার্চের প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। এরপর বেনেডিক্ট তার শেষ বছরগুলি ভ্যাটিকানের দেয়ালের মধ্যে মেটার ইক্লেসিয়া মঠে কাটিয়েছেন। 

জার্মান নাগরিক জোসেফ রেটজিঙ্গার ২০০৫ সালের ১৯ এপ্রিল কার্ডিনাল থেকে ষোড়শ বেনেডিক্ট নামে পোপ নির্বাচিত হন। দায়িত্বগ্রহণের পরপরই তিনি তার পূর্বসূরি জন পলের অন্ত্যেষ্টিক্রিয়ায় সভাপতিত্ব করেন।

পোপ হওয়ার পর মাত্র আট বছরের মাথায় ৮৫ বছর বয়সে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন তিনি। এত কম সময়ের মধ্যে বেনেডিক্টের পদত্যাগের সিদ্ধান্ত বিশ্বজুড়ে ক্যাথলিকদের অবাক করে দেয়।

বেনেডিক্টের পদত্যাগের ঘটনা ক্যাথলিক ইতিহাসে তার আগের ৬০০ বছরের মধ্যে প্রথম। বেনেডিক্টের পদত্যাগের আগে ১৪১৫ সালে পদত্যাগ করেছিলেন পোপ সপ্তম গ্রেগরি।