চট্টগ্রাম

সারাদেশে পণ্য পরিবহণ ধর্মঘটে চট্টগ্রাম বন্দরে অচলাবস্থা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আজ মঙ্গলবার থেকে সারাদেশে ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ডাকে মালামাল পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে ৩ দিনের এ ধর্মঘট আগামী বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত চলবে।

এদিকে সারাদেশের এ পণ্য পরিবহন ধর্মঘটের কারণে প্রথম দিনেই অচল হয়ে পড়েছে চট্টগ্রাম বন্দর। ধর্মঘটের ফলে চট্টগ্রামে কনটেইনার পরিবহনে ব্যবহৃত প্রাইম মুভার (ট্রেইলার), কাভার্ডভ্যান ও ট্রাকসহ বন্দর থেকে পণ্যবাহী সব গাড়ি বন্ধ রয়েছে। বন্ধ হয়ে গেছে আমদানি রপ্তানি পণ্য পরিবহন। চট্টগ্রাম বন্দর থেকে কন্টেনার পরিবহন বন্ধের পাশাপাশি জাহাজের কন্টেনার হ্যান্ডলিং বন্ধ হয়ে পড়েছে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, পরিবহন ধর্মঘটের কারণে আজ ভোর থেকে বন্দর থেকে বন্দরের জাহাজ থেকে কন্টেনার উঠানো-নামানো, আইসিডিতে পণ্য আনা নেয়া, কারখানা থেকে পণ্য পরিবহন পরিবহন বন্ধ হয়ে গেছে।

চট্টগ্রাম প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন জানান, ১৫ দফা দাবী আদায়ে ৭২ ঘণ্টার ধর্মঘট আহ্বান করা হয়েছে। ফলে প্রাইম মুভার, ট্রাক, কাভার্ডভ্যানসহ বন্দর থেকে পণ্য পরিবহনে নিয়োজিত সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

ট্রাক ও কাভার্ডভ্যান থেকে অগ্রিম আয়কর আদায় বন্ধ এবং এ পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দেওয়া, ১০ বছর ধরে বন্ধ থাকা ট্রাক ও কাভার্ড ভ্যানচালকদের লাইসেন্স চালু করাসহ বিভিন্ন দাবীতে এই ধর্মঘট পালন করা হচ্ছে বলে শ্রমিক নেতারা জানান।

বাংলাদেশ ট্রাক ড্রাইভার্স ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির জানিয়েছেন, সরকার দাবি না মানলে পরবর্তীতে আরো কঠোর কর্মসূচি দেওয়া হবে।